আলোর লুকোচুরি অন্দরে

সুরাইয়া নাজনীন

মানবকণ্ঠ
আলোর লুকোচুরি অন্দরে - ছবি: সংগৃহীত।

poisha bazar

  • ০৯ সেপ্টেম্বর ২০১৯, ২১:৫৫

আলোহীন জীবনের কথা আমরা ভাবতেও পারি না। আলোর সঠিক এবং বৈচিত্র্যপূর্ণ ব্যবহার আমাদের বাড়িটিকে নান্দনিক করে তোলে। বাড়ির প্রতিটি ঘরে আলোর ব্যবহারে চাই ভিন্নতা। তবেই সবার কাছে আমাদের বাড়ির আলোর সাজ হয়ে উঠতে পারে অন্যের কাছে অনুকরণীয়।

বসার ঘর: অতিথি আপ্যায়নে সবসময়ই বসার ঘরটি পরিপাটি করে রাখতে হয়। আমাদের বসার ঘরের আলোকসজ্জাকে অবশ্যই হতে হবে আধুনিক ও সুন্দর। স্ট্যান্ডিং লাইট হলে সোফার ডান বা বাম পাশে লাইট রাখুন। ঝোলানো সুন্দর বাতি হলে তা মাঝে ঝুলিয়ে তার দু’ বা চারপাশে সোফা রাখুন। যদি কোনাকুনি করে বাতি রাখেন তবে বসার ঘরটিকে দেখতে বড় দেখাবে। টিভি দেখার সময় অবশ্যই লাইট কমিয়ে নিতে হবে। অতি উজ্জ্বল আলোতে টিভি দেখলে তা ক্ষতির কারণ হতে পারে।

শোবার ঘর: আমাদের দিনের শুরুটা এবং শেষটা হয় বেডরুমে। তাই এই রুমের সাজসজ্জা ও লাইটিং হবে আরামদায়ক, রোমান্টিক ও আধুনিক। বেডরুমের আকৃতি ও আসবাবপত্র বুঝে লাইটিং করুন। আসবাবপত্রে যাতে আলো বাধাগ্রস্ত না হয় সেদিকে খেয়াল রাখুন। বেডরুমে উঁচু লাইট ব্যবহার না করাই ভালো। আলো যাতে আপনার চোখে সরাসরি না পড়ে সেদিকে লক্ষ্য রাখুন। অনেক বেশি লাইটিং আপনার ঘুম বা আরামে বাধা হতে পারে।

বাবুর ঘর: আপনার বাসার ছোট্ট বাবুর রুমটি হবে তার বয়স অনুযায়ী। সাধারণত আলো ঝলমলে রঙিন পরিবেশ বাচ্চারা পছন্দ করে। কার্টুনের মলাট দেয়া নানা আকৃতির লাইট বাচ্চারা পছন্দ করবে। তবে খেয়াল রাখবেন যাতে অতিরিক্ত না হয়ে যায়। বাচ্চার রুমের রং অনুযায়ী লাইট নির্বাচন করুন। তার পড়ালেখার টেবিলের ওপর অবশ্যই একটি লাইট দেবেন।

খাবার ঘর: খাবার ঘরের সিলিংয়ে উজ্জ্বল আলো ব্যবহার করুন। এতে ঘরটি বড় ও খোলামেলা লাগবে। আপনার খাবার ঘরের আকৃতি বুঝে বাতির সংখ্যা ঠিক করুন। খাবার ঘরটি যদি ডিজাইন করতে চান তাহলে সিলিং ও লাইটের রঙে সামঞ্জস্য রাখতে পারেন।

রান্নাঘর: রান্নাঘর একটি বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান, যেখানে সবার জন্য রান্না করা হয়। তাই রান্নাঘরের বাতির পরিমাণ হবে বুঝেশুনে। ধরুন আপনার রান্নাঘরটি যদি ১০০ বর্গফুটের হয় তাহলে সেখানে লাইটের সংখ্যা হবে ২টি, আর ২৫০ বর্গফুটের হলে হবে ৪টি। সবজি কাটার স্থানটি উজ্জ্বল হবে যাতে কাটাকুটিতে দেখার কোনো সমস্যা না হয়। চুলার ওপর অবশ্যই একটি বাতি রাখবেন যাতে আপনার রান্না করতে সুবিধা হয়।

বাথরুম: বাথরুমে পর্যাপ্ত আলো হওয়াটা জরুরি। বেসিনের আয়নার ওপর লাইট পেসমেন্ট করুন। টাইলসের রং হতে হবে হালকা। যেমন হালকা সবুজ বা হলুদ টাইলস হলে তাতে সাদা লাইট দিলে আপনার বাথরুমটি যতই ছোট হোক তাকে বড় আর খোলামেলা লাগবে। প্রয়োজন আর রুচির সমন্বয় করে আপনার বাড়িটিকে আলোকিত করে তুলুন।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads





Loading...