মোটা শরীর ক্যান্সারের জন্য দায়ী


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৪ জুলাই ২০১৯, ১৬:৫০,  আপডেট: ০৪ জুলাই ২০১৯, ১৭:০১

যুক্তরাজ্যে এখন সাধারণত চার ধরনের ক্যান্সারের মধ্যে অনেক ক্ষেত্রে ধূমপানের চেয়ে স্থূলতা বা অতিরিক ওজন বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। দাতব্য সংস্থা ক্যান্সার রিসার্চ ইউকের বরাত বিবিসি'র এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত ওজনের কারণে ক্যান্সারের সম্ভাবনা বেশি। অন্ত্র, কিডনি, ওভারিয়ান এবং লিভার ক্যান্সারের জন্য তামাকের ধূমপান থেকে মোটা শরীর অনেক বেশি দায়ী। লাখ লাখ মানুষ ক্যান্সারের ঝুঁকিতে আছে তাদের অতিরিক্ত ওজনের কারণে।

তবে অতিরিক্ত ওজনের ফলে ক্যান্সার ঝুঁকির বিষয়টি নিয়ে এর নতুন বিলবোর্ড ক্যাম্পেইন নিয়ে তারা সমালোচনার মুখে পড়েছে। সেখানে  শারীরিক স্থূলতা নিয়ে অসম্মানজনক বক্তব্য উপস্থাপনের জন্য সমালোচনার মুখে পড়েছে তারা। তবে এই অভিযোগে এই দাতব্য সংস্থাটি এই প্রথমবার অভিযুক্ত হল তেমনটি নয়।

ক্যান্সার রিসার্চ ইউকে বলছে যে, তারা মেদবহুল হওয়ার জন্য লোকজনকে দোষারোপ করছে না। আবার ক্যান্সারের জন্য ক্ষতিকরের দিক বিবেচনায় ধূমপান এবং স্থূলতা সরাসরি তুলনীয় বলে তারা উল্লেখ করছে না, তবে দুটোই ঝুঁকি বাড়াচ্ছে।

যুক্তরাজ্যে ক্যান্সারের প্রতিরোধ-যোগ্য কারণগুলোর মধ্যে ধূমপান প্রধান। এর পরেই দ্বিতীয় অবস্থানে আছে অতিরিক্ত ওজন। অতিরিক্ত ওজনের অধিকারী বা স্থুল হওয়ায় প্রতিবছর প্রায় ২২ হাজার ৮০০ ক্যান্সারের ঘটনা ঘটছে, আর ধূমপানের কারণে ঘটছে ৫৪ হাজার ৩০০ ঘটনা।

স্থূলতা এবং ধূমপানের কারণে যে চারটি ক্যান্সারের ঘটনা সচরাচর ঘটছে-

  • অন্ত্র: প্রায় ৪২ হাজার নতুন ক্যান্সারের ঘটনা, যার মধ্যে স্থূলতার কারণে ৪,৮০০ এবং ধূমপানের কারণে ২৯০০টি।
  • কিডনি: সর্বমোট ১২ হাজার ৯০০ ক্যান্সার আক্রান্তের মধ্যে অতিরিক্ত ওজন এর কারণে ২৯০০ এবং ধূমপানের কারণে ১৬০০ জন আক্রান্ত।
  • লিভার: সর্বমোট ৫৯০০ জনের মধ্যে অতিরিক্ত ওজনের জন্য ১৩০০ এবং ধূমপানের জন্য ১২০০ জন।
  • ওভারিয়ান: মোট ৭,৫০০ জন আক্রান্ত এবং প্রতিবছর অতিরিক্ত ওজন ৪৯০ জনের ক্যান্সারের জন্য দায়ী, যেখানে ধূমপান দায়ী ২৫ জনের ক্ষেত্রে।

 

মানবকণ্ঠ/এএম

 

 




Loading...
ads
ads





Loading...