আনভীরের দেশত্যাগে নিষেধাজ্ঞার শুনানি আজ


  • নিজস্ব প্রতিবেদক
  • ১০ অক্টোবর ২০২১, ১০:৪০,  আপডেট: ১০ অক্টোবর ২০২১, ১২:২১

আলোচিত কলেজছাত্রী ও বীর মুক্তিযোদ্ধা কন্যা মোসারাত জাহান মুনিয়াকে (২২) ধর্ষণ ও হত্যা মামলার প্রধান আসামি বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরের দেশত্যাগে নিষেধাজ্ঞা ওপর রোববার (১০ অক্টোবর) শুনানি হবে। ঢাকার মহানগর হাকিম আদালতে এ শুনানি হওয়ার কথা রয়েছে।

অন্যদিকে চাঞ্চল্যকর মামলার মূল অভিযুক্তসহ অন্য আসামিরা কেনো গ্রেফতার হচ্ছে না, মুনিয়ার প্রেমিক আনভীরের কেনো ডিএনএ ম্যাচিং ও ঘটনাস্থলের আশপাশের ভবনের সিসি ক্যামেরার পর্যাপ্ত ফুটেজ কেনো জব্দ হয়নি, সে ব্যাপারেও আজ ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে-৮ এ মামলার তদন্ত কর্মকর্তা ব্যাখ্যা দেবেন বলে জানা গেছে। 

জানা যায়, মুনিয়াকে ধর্ষণের পর হত্যা মামলার মূল আসামি আনভীরের দেশত্যাগে নিষেধাজ্ঞা ওপর শুনানির তারিখ নির্ধারিত ছিল গত ১৯ সেপ্টেম্বর। এদিন ঢাকার সিএমএম আদালত নতুন করে তারিখ ১০ অক্টোবর দিয়েছেন বলে জানিয়েছেন বাদীপক্ষের আইনজীবী। এর আগে এ আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক গোলাম মোক্তার আশরাফ উদ্দিন। এদিকে আনভীর ও তার স্ত্রীর আগাম জামিনের ওপর গত ২৯ সেপ্টেম্বর হাইকোর্টে শুনানি হয়। এদিন আনভীরকে বাদ দিয়ে তার স্ত্রী সাবরিনাকে ৬ সপ্তাহের আগাম জামিন দেন উচ্চ আদালত। 

মুনিয়াকে ধর্ষণ ও হত্যার অভিযোগে গত ৬ সেপ্টেম্বর ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮ আদালতে মামলা করেন মুনিয়ার বড় বোন নুসরাত জাহান তানিয়া। ওই আদালতের বিচারক জেলা ও দায়রা জজ বেগম মাফরোজা পারভীন মামলাটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করে প্রতিবেদন দাখিলে নির্দেশ দেন। আদালতের নির্দেশে পরের দিন গুলশান থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(১) (২)/৩০ ধারা এবং ৩০২/৩৪ ধারায় মামলাটি (নম্বর-৫) রেকর্ড হয়।  এরপর তদন্তের জন্য পিবিআইয়ের কাছে পাঠানো হয়।

এই চাঞ্চল্যকর মামলায় প্রধান আসামি বসুন্ধরার এমডি সায়েম সোবহান আনভীর (৪২)। পাশাপাশি তার বাবা বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান (৭০), মা আফরোজা সোবহান (৬০), আনভীরের স্ত্রী সাবরিনা (৪০), হুইপপুত্র শারুনের সাবেক স্ত্রী সাইফা রহমান মিম (৩৫), কথিত মডেল ফারিয়া মাহবুব পিয়াসা, পিয়াসার বান্ধবী ও ঘটনাস্থল গুলশানের ফ্ল্যাট মালিকের স্ত্রী শারমিন (৪০) ও তার স্বামী ইব্রাহিম আহমেদ রিপনকে (৪৭) আসামি করা হয়েছে।

গত ২৬ এপ্রিল রাতে গুলশানের একটি ফ্ল্যাট থেকে মোসারাত জাহান মুনিয়ার লাশ উদ্ধার করে পুলিশ। সেই রাতেই বসুন্ধরা গ্রুপের এমডি আনভীরের বিরুদ্ধে গুলশান থানায় মামলা করেন ভিকটিমের বোন নুসরাত জাহান তানিয়া। তদন্ত শেষে গত ১৯ জুলাই আদালতে চূড়ান্ত প্রতিবেদন দিয়ে গুলশান থানা পুলিশ জানায়, আসামির আনভীরের সঙ্গে ঘটনার সম্পৃক্ততা না পাওয়ায় তাকে অব্যাহতি দেয়া হোক। এর বিরুদ্ধে আদালতে না-রাজি দেন বাদী নুসরাত। গত ১৮ আগস্ট পুলিশ প্রতিবেদন গ্রহণ করে ও বাদীর আবেদন খারিজ করে আসামিকে অব্যাহতি দেন ঢাকার সিএমএম আদালত।


poisha bazar

ads
ads