অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

- ফাইল ফটো

  • অনলাইন ডেস্ক
  • ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৮:০০

অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদেশ পাওয়ার ৭ দিনের মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করতে বিটিআরসির ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে বলা হয়েছে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশিদা চৌধুরী নিলু ও ব্যারিস্টার জারিন রহমান।

অ্যাডভোকেট রাশিদা চৌধুরী নিলু সাংবাদিকদের বলেন, নিবন্ধিত ৯২টি অনলাইন নিউজ পোর্টালের তালিকা আমরা আদালতে দিয়েছি। এর বাইরে নিবন্ধনের জন্য প্রক্রিয়ায় থাকা পোর্টালগুলোর বিষয়ে বিবাদীরা আদালতকে জানাবেন।

রাশিদা চৌধুরী নিলু বলেন, এখন নিবন্ধন প্রক্রিয়ায় থাকা নিউজ পোর্টালগুলোর বিষয়ে তথ্য মন্ত্রণালয় বিটিআরসিকে জানাতে পারেন। তারা আদালতকে জানাতে পারেন।

এছাড়া নিবন্ধন প্রক্রিয়ায় থাকা নিউজ পোর্টালগুলো আদালতে এসে নিবন্ধন প্রক্রিয়ায় থাকার বিষয়টির প্রমাণ দেখাতে পারেন।

এর আগে ১৬ আগস্ট অনিবন্ধিত নিউজ পোর্টালের প্রচার ও প্রকাশ বন্ধে আইনি পদক্ষেপ নিতে এবং নিবন্ধনের জন্য বিবেচনাধীন অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না- জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এছাড়া রুলে প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ এর ১১(২)(খ) অনুযায়ী কার্যকর ও উপযুক্ত একটি নৈতিক আচরণবিধি প্রণয়নে নিষ্ক্রিয়তাকে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না জানতে চেয়েছেন। পত্রিকা ও অন্যান্য সংবাদ সংস্থা, সাংবাদিকদের উচ্চ মানসম্পন্ন পেশাদারিত্বের জন্য একটি নৈতিক আচরণবিধি করার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চেয়েছেন। আর ন্যাশনাল ব্রডকাস্ট পলিসি-২০১৪ অনুযায়ী একটি একটি ‘ব্রডকাস্টিং কমিশন’ গঠনে যথাযথ পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

তথ্য সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে সাত দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এই রুলে সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত মঙ্গলবার অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছেন।

মানবকণ্ঠ/এমএম


poisha bazar

ads
ads