জামিন পাননি জেএমবি নেতা সালাহ উদ্দিন


  • অনলাইন ডেস্ক
  • ০৯ জুন ২০২১, ১৯:১৬

সারাদেশে একযোগে আদালতসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বোমা হামলার ঘটনায় করা মামলায় নিষিদ্ধ ঘোষিত জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) নেতা সালাহ উদ্দিনকে জামিন নামঞ্জুর করেছেন হাইকোর্ট। তার জামিনের আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করা হয়েছে।

বুধবার (৯ জুন) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আসামি পক্ষে ছিলেন এম মঈনুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশের গুরুত্বপূর্ণ স্থানে একযোগে বোমা হামলা চালায় জেএমবি। ওই ঘটনায় সারাদেশে মামলা হয়। এর মধ্যে হবিগঞ্জ জেলা সদরে সোনালী ব্যাংকের সামনে বোমা বিস্ফোরণের ঘটনায় করা মামলায় তদন্ত শেষে জেএমবি প্রধান শায়খ আবদুর রহমান, ছিদ্দিকুল ইসলাম বাংলা ভাইসহ বেশ কয়েকজনকে আসামি করে ২০০৮ সালের ৩ ডিসেম্বর অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

তবে অভিযোগপত্র দেয়ার আগেই অন্য মামলায় (ঝালকাঠিতে দুই বিচারক হত্যা) শায়খ আবদুর রহমান ও ছিদ্দিকুল ইসলাম বাংলা ভাইয়ের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাদের অব্যাহতি দেয়া হয়।

এরপর সালাহ উদ্দিনসহ ৭ আসামির বিরুদ্ধে হবিগঞ্জ আদালতে অভিযোগ গঠন করা হয়। এখননো সেখানে মামলাটি বিচারাধীন রয়েছে। এ মামলায় ওই আদালতে জামিন আবেদন করা হলে ওই আদালত গত ২৪ জানুয়ারি তার জামিনের আবেদন খারিজ করে দেন। এরপর হাইকোর্টে জামিনের আবেদন করা হয়।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads