ভার্চুয়াল পদ্ধতিতে অধস্তন আদালতে দেওয়ানি মামলা চলবে

ভার্চুয়াল পদ্ধতিতে অধস্তন আদালতে দেওয়ানি মামলা চলবে
- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ জুলাই ২০২০, ১৯:২৬

করোনাকালে নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে ভার্চুয়াল পদ্ধতি অনুসরণ করে দেশের সকল অধস্তন আদালতে দেওয়ানি সংক্রান্ত মামলার কার্যক্রম চলবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বুধবার (১ জুলাই) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছেন, স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে অধস্তন দেওয়ানি আদালতের সংশ্লিষ্ট মোকদ্দমা ও আপিল দায়ের করা যাবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট দেওয়ানি আদালত নিজ নিজ সেরেস্তায় শারীরিক ও সামাজিক দূরত্ব নিশ্চিতের জন্য মোকাদ্দমা ও আপিল দায়েরের প্রয়োজনীয় পদ্ধতি নির্ধারণ করবেন। দেওয়ানি মোকাদ্দমা ও আপিল গ্রহণ করে সংশ্লিষ্ট আদালত দেওয়ানি কার্যবিধি অনুসরণ করে সমন জারি করবেন।

এতে আরও বলা হয়, সুপ্রিম কোর্টের ১৫ জুনের বিজ্ঞপ্তিতে প্রচারিত নির্দেশনার ধারাবাহিকতায় অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালগুলো অতি জরুরি বিষয়সমূহ শারীরিক উপস্থিতি ব্যতিরেকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিস্পত্তি করবেন। করোনার সংক্রমণ রোধকল্পে তথা বিচারক ও আইনজীবীসহ অন্যান্য সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য বর্তমানে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম একটি সাময়িক ব্যবস্থা মাত্র। পরিস্থিতি উন্নত হওয়া মাত্রই আগে পদ্ধতি অনুসরণ করে বিচার কার্যক্রম পরিচালনার নির্দেশনা প্রদান করা হবে।

বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম সাময়িক ব্যবস্থা হিসেবে গণ্য করে সংশ্লিষ্ট সবাইকে সহযোহিতা করতে বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়।

মানবকণ্ঠ/আরএস





ads






Loading...