হাইকোর্টে ভার্চুয়াল কোর্ট বিচারে আরো একটি বেঞ্চ গঠন


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১২ মে ২০২০, ১৭:৪২,  আপডেট: ১২ মে ২০২০, ১৭:৪৮

ভার্চুয়াল উপস্থিতিতে বিচারকার্য পরিচালনায় হাইকোর্ট বিভাগে সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে আজ মঙ্গলবার আরো একটি বেঞ্চ গঠন করা হয়েছে।

সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিচারপতি জে.বি.এম হাসানের বেঞ্চে অতি জরুরি সব ধরনের ফৌজদারি মোশন এবং ওই সংক্রান্ত জামিনের আবেদন নেয়া হবে।

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে ভার্চুয়াল কোর্টে ই-মেইলে আবেদন দাখিল গতকাল শুরু হয়েছে। আজ হাইকোর্টে একটি রিট বেঞ্চে প্রথম ভার্চুয়ালী আদেশও হয়েছে।

ভার্চুয়াল উপস্থিতিতে বিচারকার্য পরিচালনায় সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে ১০ মে আরো তিনটি বেঞ্চ গঠন করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “দেশব্যাপী করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) এর সংক্রমণ মোকাবেলা ও শারিরীক উপস্থিতিতে ছাড়া সাধারণ ছুটিকালীন ও হাইকোর্ট অবকাশকালীন এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ” আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০” এবং অত্রকোর্ট কর্তৃক জারীকৃত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্য-প্রযুক্তির ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য প্রধান বিচারপতি বেঞ্চ গঠন করে দিয়েছেন।”

বেঞ্চ তিনটি হলো- বিচারপতি ওবায়দুল হাসানের একটি বেঞ্চ। এখানে অতি জরুরি সকল প্রকার রিট ও দেওয়ানি মোশন এবং এ সংক্রান্ত আবেদনপত্র গ্রহণ করবেন।

বিচারপতি জাহাঙ্গীর হোসেনের বেঞ্চে অতি জরুরি সব ধরনের ফৌজদারি মোশন এবং ওই সংক্রান্ত জামিনের আবেদন নেয়া হবে।

বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চে আদিম অধিক্ষেত্রাধীন বিষয়সহ অন্যান্য মামলার আপিল শুনানি ও আবেদনপত্র গ্রহণ করবেন।

অনলাইনে দাখিল করা মামলার ভার্চুয়াল শুনানিতে আবেদনকারীপক্ষ ও রাষ্ট্রপক্ষ যুক্ত থাকছেন।

মানবকণ্ঠ/জেএস 




Loading...
ads






Loading...