তিন বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা

তিন বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা
হাইকোর্ট - ফাইল ছবি

  • অনলাইন ডেস্ক
  • ২৬ জানুয়ারি ২০২০, ১৫:৪৪

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বিধান অমান্য করে আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় তিন বেসরকারী বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছে হাইকোর্টের আপিল বিভাগ।

রোববার (২৬ জানুয়ারি) বার কাউন্সিলের করা তিনটি রিভিউ আবেদনের নিষ্পত্তি করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালত বলেছে, ইস্টার্ন ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইসলামীয়া ইউনিভার্সিটিকে জরিমানা বাবদ ১০ লাখ টাকা করে বারডেম হাসপাতালের লিভার ট্রান্সপ্ল্যান্ট ইউনিটে জমা দিতে হবে। আর সাউথ-ইস্ট ইউনিভার্সিটিকে একই পরিমাণ অর্থ জমা দিতে হবে কিনডি ফাউন্ডেশনে। টাকা জমা দেওয়ার রশিদ বার কাউন্সিলে দিলে তারপর ওই তিন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দিয়েছে আদালত।

আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন।

২০১৪ সালের ২৩ এপ্রিল ইউজিসির জারি করা এক নির্দেশনায় বলা হয়, কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্খী ভর্তি করতে পারবে না। সে বিষয়টি জানিয়ে ২০১৯ সালের ১ অক্টোর বার কাউন্সিল এক নোটিসে জানায়, কোনো বেসরকারি বিশ্বাবদ্যালয় প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্খী ভর্তি করলে রেজিস্ট্রেশন দেওয়া হবে না।

এরপর ১১টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার শিক্ষার্থী বিভিন্ন সময়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন। সেসব আবেদনে হাইকোর্টে বিভিন্ন সময়ে রুল জারি করে এবং তাদের পরীক্ষা দেওয়ার অনুমতি দেয়।

এর মধ্যে ইস্টার্ন ইউনিভার্সিটি, ইসলামীয়া ইউনিভার্সিটি ও সাউথ-ইস্ট ইউনিভার্সিটির তিনটি ঘটনায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করে বার কাউন্সিল।

২০১৯ সালের ২৭ অক্টোবর আপিল বিভাগ লিভ টু আপিল খারিজ করে দেয়। এরপর বার কাউন্সিল ওই আদেশ পুনর্বিবেচনার আবেদন করে।

মানবকণ্ঠ/এসকে



poisha bazar

ads
ads