আবরার হত্যা: চূড়ান্ত অভিযোগপত্রে ২৫ আসামি

মানবকণ্ঠ
আবরার ফাহাদ - ফাইল ছবি

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ১৩ নভেম্বর ২০১৯, ১৪:২০

বুয়েটে চাঞ্চল্যকর আবরার ফাহাদ হত্যা মামলায় ২৫ জনকে আসামি করে অভিযোগপত্র জমা দিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে ডিবি পুলিশের একটি টিম ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এ অভিযোগপত্র জমা দেন।

আদালত পুলিশ জিআরও মাজহারুল ইসলাম বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। এর আগে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার মাসুদুর রহমান জানান, বুধবার এ অভিযোগপত্র আদালতে জমা দেওয়া হবে বলে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বুধবার এক ব্রিফিংয়ে বলেন, এই ২৫ জনের মধ্যে হত্যাকাণ্ডে সরাসরি অংশ নেয় ১১ জন। সেখানে উপস্থিতি এবং অন্যভাবে সম্পৃক্ততার কারণে বাকি ১৪ জনকে আসামি করা হচ্ছে। ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম কায়সারুল ইসলাম আলোচিত এ হত্যা মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য ১৮ নভেম্বর দিন ঠিক করে দিয়েছেন।

বুয়েটের শেরে বাংলা হলের আবাসিক ছাত্র ও তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরারকে গত ৬ অক্টোবর রাতে ছাত্রলীগ এক নেতার কক্ষে নিয়ে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়। পরদিন আবরারের বাবা ১৯ শিক্ষার্থীকে আসামি করে চকবাজার থানায় মামলা দায়ের করেন। তদন্তে নেমে পুলিশ এজাহারের ১৬ জনসহ মোট ২১ জনকে গ্রেফতার করে। গ্রেফতার আসামিদের মধ্যে মোট আটজন তাদের দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন, যাদের সবাই বুয়েট ছাত্রলীগের নেতা-কর্মী। আবরারকে কীভাবে ক্রিকেট স্টাম্প আর স্কিপিং রোপ দিয়ে কয়েক ঘণ্টা ধরে বেধড়ক পেটানো হয়েছিল, সেই ভয়ঙ্কর বিবরণ উঠে এসেছে তাদের জবানবন্দিতে।

আবরার ফাহাদ নিহত হওয়ার ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ, আবরার হত্যার আসামিদের সাময়িক বহিষ্কার এবং হলগুলোতে নির্যাতন বন্ধে নানা পদক্ষেপ নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। আন্দোলন শিথিল করে ১৪ অক্টোবর ভর্তি পরীক্ষা নেওয়ার সুযোগ দিয়ে মাঠের আন্দোলনে ইতি টানলেও হত্যাকারীদের স্থায়ী বহিষ্কারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি চালিয়ে যায় শিক্ষার্থীরা।

গত ১৯ অক্টোবর থেকে বুয়েটের টার্ম ফাইনাল পরীক্ষা শুরুর কথা থাকলেও আন্দোলনের কারণে তা এখনো হয়নি। পরীক্ষা শুরুর জন্য বুয়েট কর্তৃপক্ষ নিজেদের তদন্ত এবং পুলিশের অভিযোগপত্রের জন্য অপেক্ষার কথা জানায়।

মানবকণ্ঠ/আরএ




Loading...
ads
ads





Loading...