আজহারের মৃত্যুদণ্ড কার্যকর হবে যেভাবে

মানবকণ্ঠ
ফাইল - ফটো

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩১ অক্টোবর ২০১৯, ১৩:২৯

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিল বিভাগেও জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ড বহাল রয়েছে। এখন জামায়াতের এই নেতার মৃত্যুদণ্ড কার্যকরে পদক্ষেপ গ্রহণ করতে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের জন্য অপেক্ষা করতে হবে।

তবে আপিল বিভাগের রায়ের রিভিউ করতে পারবেন এ টি এম আজহারুল ইসলাম। তার আইনজীবী রিভিউ করার কথা জানিয়েছেন।

আইনজীবীরা জানায়, রায় প্রকাশের পর থেকে রিভিউ করার জন্য ১৫ দিন সময় পাবেন তিনি। রিভিউতেও রায় বহাল থাকলে তিনি শেষ সুযোগ হিসেবে রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার সময় পাবেন। রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ নাকচ হয়ে গেলে সরকার যেকোনো দিন দণ্ড কার্যকর করতে পারবে।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিলের রায় রিভিউ শুনানির পর কারো ফাঁসি বা মৃত্যুদণ্ড কমেছে, এমন নজির নেই।

মানবতাবিরোধী অপরাধের মামলা চূড়ান্ত নিষ্পত্তির পর এ পর্যন্ত ছয়জনের ফাঁসির রায় কার্যকর করা হয়েছে। এরা হলেন- জামায়াতের আমির মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান, আব্দুল কাদের মোল্লা ও জামায়াতের নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলী। জামায়াতের নায়েবে আমির দেলোয়ার হোসাইন সাঈদীর আপিল নিষ্পতি হয়েছে। মানবতাবিরোধী অপরাধের মামলায় তিনি আমৃত্যু কারাদণ্ড ভোগ করছেন।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads





Loading...