একজনকে হত্যা, ৪৯ জনের মৃত্যুদণ্ড


  • অনলাইন ডেস্ক
  • ২৫ নভেম্বর ২০২২, ১৫:৪৪

একজনকে হত্যার দায়ে ৪৯ জনকে মৃত্যুদণ্ড দেয়ার ঘটনা ঘটেছে। আলজেরিয়ার একটি আদালত এই দণ্ড দেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের গত বছর এক ব্যক্তিকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যা করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। 

ঘটনার শিকার হয়েছিলেন ৩৮ বছর বয়সী চিত্রশিল্পী জামেল বেন ইসমাইল। ২০২১ সালের আগস্টে একটি পুলিশ ভ্যানে ছিলেন তিনি।পুলিশি সুরক্ষায় থাকা অবস্থায় জনতা তাকে বাইরে টেনে নিয়ে মারধর শুরু করে। শেষে তাকে আগুনে পুড়িয়ে মারা হয়।

নিহত বেন ইসমাইলের ভাই সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের হামলার ভিডিও ফুটেজ মুছে ফেলার আহ্বান জানিয়েছেন। কারণ তাঁদের মা এখনো জানেন না কিভাবে তাঁর ছেলে মারা গেছে।

তাঁর বাবা নুরদ্দীন বেন ইসমাইল বলেছেন, তিনি ‘বিধ্বস্ত’। তাঁর ভাষায়, ‘আমার ছেলে দাবানল মোকাবেলায় সাহায্য করার জন্য কাবিলি গিয়েছিল। এ অঞ্চলটি তাঁর পছন্দের ছিল। কিন্তু তাঁরা তাকে জীবন্ত পুড়িয়ে দিয়েছে। ’

রাষ্ট্রীয় বার্তা সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, বেন ইসমাইলকে হত্যা সম্পর্কিত অন্যান্য অপরাধের জন্য আদালত আরো ২৮ জনকে দুই থেকে ১০ বছরের মধ্যে কারাদণ্ড দিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে নিজেদের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দাবানলের সম্মুখীন হয় আলজেরিয়া। ওই বছর একাধিক দাবানলে দেশটিতে ৯০ জনের মৃত্যু হয়েছিল। তবে দাবানল শুরুর কারণ হিসেবে জঙ্গলে আগুন লাগিয়ে দেওয়ার জন্য স্থানীয়দের ভুল সন্দেহের শিকার হয়ে প্রাণ হারান জামেল বেন ইসমাইল। বেন ইসমাইল একটি থানায় উপস্থিত হয়েছিলেন, যখন জানতে পারেন দাবানল শুরুর কারণ হিসেবে তাঁকে সন্দেহ করা হচ্ছে। কিন্তু আগুন ছড়িয়ে দিতে নয়, বরং দাবানল মোকাবেলায় অন্যদের সহায়তা করতেই ঘটনাস্থলে গিয়েছিলেন তিনি।

মানবকণ্ঠ/আরসি


poisha bazar