সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা


  • অনলাইন ডেস্ক
  • ১৫ আগস্ট ২০২২, ১৩:২৩

সিরিয়ায় রাতের আধারে একাধিক ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ার ৩ সেনা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৩ জন। 

রোববার (১৪ আগস্ট) সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানা জানিয়েছে, স্থানীয় সময় রোববার রাত ৮টা ৫০ মিনিটে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার এ ঘটনা ঘটে। রাজধানী দামেস্কের নিকটবর্তী গ্রামাঞ্চলে এবং উপকূলীয় প্রদেশ টারটাউসের বেশ কিছু লক্ষ্যবস্তুর ওপর এই হামলা হয়।

অবশ্য মধ্যপ্রাচ্যের এই দেশটির নাম প্রকাশে অনিচ্ছুক একটি সামরিক সূত্রের বরাত দিয়ে সানা জানিয়েছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ‘আগ্রাসন’ মোকাবিলা করেছে এবং কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

বার্তাসংস্থাটি আরও জানিয়েছে, আগ্রাসনের ফলে তিন সৈন্যের মৃত্যু হয়েছে। এছাড়া আরও তিনজন আহত হয়েছেন।

আলজাজিরা বলছে, লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ-পূর্ব দিক থেকে দামেস্কে হামলা চালানো হয়েছে। অন্যদিকে টারটাউসে হামলা করা হয় ভূমধ্যসাগর থেকে। এতে মৃত্যু ছাড়াও কিছু বস্তুগত ক্ষতি হয়েছে বলে সামরিক সূত্রটি সানাকে জানিয়েছে।

অবশ্য সিরিয়ায় এই হামলার বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

মূলত ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল এই দেশটির অভ্যন্তরে শত শত বিমান হামলা চালিয়েছে। মূলত সরকারি অবস্থানের পাশাপাশি মিত্র ইরান সমর্থিত বাহিনী এবং হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে।

যুক্তরাজ্য-ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস রোববারের এই হামলার বিষয়ে জানিয়েছে, টারটাউস প্রদেশে একটি বিমান প্রতিরক্ষা ঘাঁটি লক্ষ্য করে ইসরায়েল হামলা চালিয়েছে। ওই ঘাঁটিতে ইরান সমর্থিত গোষ্ঠীগুলো সক্রিয় রয়েছে।

মানবকণ্ঠ/এআই


poisha bazar