দৈনিক সংক্রমণ ছাড়াল ৭ লাখ


  • অনলাইন ডেস্ক
  • ১৩ আগস্ট ২০২২, ১১:১২

বৈশ্বিক মহামারি করোনায় বিশ্বজুড়ে বাড়ছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। শুক্রবার করোনায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৩৪ হাজার ৬৭৭ জন এবং কোভিডজনিত অসুস্থতায় এ দিন মৃত্যু হয়েছে ১ হাজার ৯৪৮ জনের। সএছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৫৯ হাজার ৮১০ জন।

ওয়ার্ল্ডোমিটার্স থেকে পাওয়া তথ্য অনুযায়ী শুক্রবার দৈনিক সংক্রমণের হিসেবে বিশ্বে শীর্ষে ছিল জাপান; আর এ দিন কোভিডজনিত অসুস্থতায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।

জাপানে শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ২৪ হাজার ৯২৬ জন এবং এ রোগে মারা গেছেন ২১৪ জন। অন্যদিকে যুক্তরাষ্ট্রে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৩৩৫ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৮৫ হাজার ১১৬ জন।

জাপান ও ব্রাজিল ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— ব্রাজিল (মৃত ২৯২ জন, নতুন আক্রান্ত ২৩ হাজার ৫৫২ জন),  ইতালি (মৃত ১৫২ জন, নতুন আক্রান্ত ২৬ হাজার ৬৮৯ জন), স্পেন (মৃত ১১০ জন, নতুন আক্রান্ত ৪ হাজার ৫২৮ জন) ও দক্ষিণ কোরিয়া (নতুন আক্রান্ত ১ লাখ ২৮ হাজার ৬৭১ জন, মৃত ৫৮ জন)।  

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ১৪ লাখ ১২ হাজার ৩৯৯ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ১৩ লাখ ৬৬ হাজার ৬৩২ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৪৫ হাজার ৭৬৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মানবকণ্ঠ/এআই


poisha bazar