জর্ডানে বিষাক্ত ক্লোরিন গ্যাসে নিহত ১৩


  • অনলাইন ডেস্ক
  • ২৮ জুন ২০২২, ১২:১১

জর্ডানের আকাবা বন্দরে বিষাক্ত ক্লোরিন গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে। ছড়িয়ে পড়া বিষাক্ত এ গ্যাসের প্রভাবে ১৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২৫১ জন।

আজ মঙ্গলবার (২৮ জুন) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক টুইটের বরাত দিয়ে করা ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, লোহিত সাগর তীরবর্তী আকাবা বন্দরে ক্রেনের ত্রুটির কারণে একটি রাসায়নিক স্টোরেজ কন্টেইনার নিচে পড়ে বিস্ফোরিত হয়। সেই কন্টেইনার থেকেই বিষাক্ত ক্লোরিন গ্যাস ছড়িয়ে পড়ে হতাহতের ঘটনা ঘটে।

জর্ডানের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, ক্লোরিন গ্যাসের কারণে আহত হওয়াদের মধ্যে ১৯৯ জনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে, তাদের মধ্যে কয়েকজনের অবস্থা বেশ আশঙ্কাজনক।

কন্টেইনার বিস্ফোরণ হওয়ার ওই ঘটনার একটি সিসিটিভি ফুটেজে দেখা যায়, ক্লোরিন গ্যাসভর্তি একটি কন্টেইনার ক্রেনের মাধ্যমে ওপরের দিকে উঠানো হচ্ছিলো। এই অবস্থায় হঠাৎ করেই সেটি জাহাজের ওপরে পড়ে গিয়ে বিস্ফোরিত হয়। সাথে সাথেই সেখানে উজ্জ্বল হলুদ রংয়ের ক্লোরিন গ্যাস ছড়িয়ে পড়ে। তৎক্ষণাত ঐখানে থাকা মানুষজন নিজেদের বাঁচাতে দৌড়াতে শুরু করে।

আরেক ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, কন্টেইনারটিতে ২৫ থেকে ৩০ টন ক্লোরিন ছিল, যেগুলো জর্ডানের আকাবা বন্দর থেকে জিবুতিতে রপ্তানি করা হচ্ছিল।

বন্দরের ডেপুটি ডিরেক্টর দেশটির এক টিভি চ্যানেলকে জানিয়েছেন, জাহাজে ওঠানোর সময় কন্টেইনারটিকে বহনকারী একটি ‘লোহার দড়ি’ ছিড়ে গেলে কন্টেইনারটি নিচে পড়ে যায়।

এই ঘটনার পরপরই জর্ডানের প্রধানমন্ত্রী বিশার আল-খাসাওনেহ আকাবা বন্দরে যান এবং দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাজেন ফারায়াকে দুর্ঘটনা এবং হতাহতের ঘটনার তদন্ত তদারকি করার আদেশ দেন

মানবকণ্ঠ/এআই


poisha bazar