মারিউপোলে পূর্ণ বিজয়ের দাবি রাশিয়ার


  • অনলাইন ডেস্ক
  • ২১ মে ২০২২, ১০:৪৭,  আপডেট: ২১ মে ২০২২, ১০:৫০

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দীর্ঘ আড়াই মাসেরও বেশি সময় যুদ্ধের পর ইউক্রেনের উত্তরাঞ্চলীয় উপকূলীয় শহর মারিউপোল রুশ বাহিনীর পূর্ণ দখলে এসেছে। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ব্রিটিশি গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মারিউপোলে ইউক্রেনীয় সেনাদের প্রধান ঘাঁটি আজভস্তাল ইস্পাত কারখানায় রয়ে যাওয়া ৫৩১ জন সেনাসদস্যের সবাই শুক্রবার আত্মসমর্পণ করেছে। মস্কোর দাবি, গত ১৭ মে থেকে এ পর্যন্ত ৪ দিনে আজভস্তাল ইস্পাত কারখানা থেকে ২৪৩৯ জন ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, কারখানার বেসমেন্ট এলাকা, যেখানে এতদিন ইউক্রেনীয় সেনারা আত্মগোপন করেছিল—বর্তমানে রুশ বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে।

এদিকে শুক্রবার ইউক্রেনের একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের সেনা বাহিনীর সদর দপ্তর (আজভস্তালের) সেনাসদস্যদের ওই এলাকা থেকে বের হওয়া এবং নিজেদের জীবন রক্ষার নির্দেশ দিয়েছিল। তারা সেই নির্দেশ অনুযায়ী কাজ করেছে।

উল্লেখ্য, আজভ সাগরের তীরবর্তী মারিউপোল শহরটি কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ ছিল রুশ বাহিনীর কাছে। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকেই এই শহরটি নিজেদের দখলে নেয়ার চেষ্টায় ছিল রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর ২ মার্চ মারিউপোলে প্রবেশ করে রুশ সেনারা। প্রান্তিক বিভিন্ন এলাকা দখলের পর ৪ মার্চ শহরটির কেন্দ্রীয় অঞ্চলের দিকে এগোতে শুরু করে রুশ বাহিনী।

মানবকণ্ঠ/এআই


poisha bazar