করোনা

বিশ্বে সংক্রমণ-মৃত্যু বেড়েছে


  • অনলাইন ডেস্ক
  • ২০ অক্টোবর ২০২১, ১১:৫৭

করোনায় এ পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ২৩ লাখ ৭ হাজার ৩৪৩ জন এবং মারা গেছেন ৪৯ লাখ ২৮ হাজার ২৫৩ জন।

এদিকে বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। একই সঙ্গে বেড়েছে সুস্থতার হারও।
গতকাল মঙ্গলবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১০ হাজার ৬২৯ জন এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ১৪১ জনের। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ লাখ ৫৪ হাজার ২৮৩ জন।

আর সোমবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩ লাখ ৫২ হাজার ৮৬৪ জন। ওইদিন এ রোগে মারা যান ৫ হাজার ১৬৮ জন এবং সুস্থ হন ৪ লাখ ৪৩ হাজার ২১০ জন।

অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে ৫৭ হাজার ৭৬৫ জন এবং মৃতের সংখ্যা বেড়েছে ১ হাজার ৯৭৩ জন। এ সময়ের মধ্যে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে ১১ হাজার ৭৩ জন।

মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য বিশ্লেষণে বুধবার সকালের দিকে এসব তথ্য জানা গেছে।

এদিকে সোমবারের মতো মঙ্গলবারও করোনায় নতুন আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। এদিন দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৭১ হাজার ৭৬১ জন এবং এ রোগে মারা গেছেন ১ হাজার ৫৫৮ জন।

যুক্তরাষ্ট্র ছাড়া করোনায় সংক্রমণ ও মৃত্যুর উচ্চহারে দেশগুলো হলো যুক্তরাজ্য (নতুন রোগী ৪৩ হাজার ৭৩৮, মৃত্যু ২২৩), রাশিয়া (নতুন রোগী ৩০ হাজার ৭৪০, মৃত্যু ১ হাজার ১৫) ও তুরস্ক (নতুন রোগী ৩০ হাজার ৮৬২, মৃত্যু ১ হাজার ১৫)।

করোনায় বিপর্যস্ত দুই দেশ ভারত ও ব্রাজিলে কমে আসছে এ রোগের সংক্রমণ ও মৃত্যু। মঙ্গলবার ভারতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৪ হাজার ৯৩৬ জন এবং এ রোগে মারা গেছেন ১৯৯ জন। অন্যদিকে, এই দিন ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৯৬৯ জন এবং এ রোগে দেশটিতে মারা গেছেন ৩৮১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। ক্রমান্বয়ে বিশ্বের বিভিন্ন দেশে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়লে পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


poisha bazar

ads
ads