বাবার ‘অপরাধে’ ছোট শিশুকে হত্যা করল তালেবান


  • অনলাইন ডেস্ক
  • ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৫

আফগানিস্তানের তাখার প্রদেশে এক শিশুকে নির্মমভাবে হত্যা করেছে তালেবান। নিহত ওই শিশুর বাবা তালেবান বিরোধী আফগান প্রতিরোধ বাহিনীর সঙ্গে সম্পৃক্ত রয়েছেন এমন সন্দেহে তাকে হত্যা করা হয়। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

বার্তাসংস্থাটি জানিয়েছে, পাঞ্জশির অবজারভার নামে স্বাধীন একটি আফগান সংবাদমাধ্যম তালেবানের এই নির্মমতার চিত্রটি প্রকাশ্যে এনেছে। সংবাদমাধ্যমটি আফগানিস্তান ও পাঞ্জশির বিষয়ে সংবাদ প্রকাশ করে থাকে।

এক টুইট বার্তায় পাঞ্জশির অবজারভার জানিয়েছে, ‘আফগান প্রতিরোধ বাহিনীর সঙ্গে সম্পৃক্ত সন্দেহে আফগানিস্তানের তাখার প্রদেশে এক ব্যক্তির শিশু সন্তানকে হত্যা করেছে তালেবান যোদ্ধারা।’

এই সংবাদের মাধ্যমে কার্যত আফগানিস্তানে সাধারণ মানুষের ওপর তালেবানের অত্যাচার-নিপীড়নের চিত্র উঠে এসেছে। তালেবানের বিরুদ্ধে যারাই কথা বলবে বা কোনো পদক্ষেপ নেবে; তাদের সবাইকেই দমন করা হচ্ছে।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে প্রায় পুরো আফগানিস্তান দখলে নেয় তালেবান। এরপর থেকেই বর্হিবিশ্বের কাছে নিজেদের উদার ভাবে তুলে ধরার চেষ্টা করছে গোষ্ঠীটি। তবে বিশেষজ্ঞরা বলছেন, তালেবান নিজেদেরকে উদারপন্থি হিসেবে তুলে ধরার চেষ্টা করলেও কট্টরপন্থি এই গোষ্ঠীটি তাদের পুরোনো চেহারায় ফিরেছে।

এছাড়া তালেবানের শাসনাধীনে আফগান নারীরা অন্ধকার ভবিষ্যতের মুখে পড়তে পারেন বলেও আশঙ্কা করা হচ্ছে।

মানবকণ্ঠ/আরআই


poisha bazar

ads
ads