২০৫০ সালের মধ্যে বাস্তুচ্যুত হবে ২১ কোটির বেশি মানুষ: বিশ্বব্যাংক

- ফাইল ফটো

  • অনলাইন ডেস্ক
  • ১৪ সেপ্টেম্বর ২০২১, ২২:০০

জলবায়ু পরিবর্তনের ভয়ংকর প্রভাবে আগামী তিন দশকে বিশ্বজুড়ে ২১ কোটির বেশি মানুষ ঘরছাড়া হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্বব্যাংক। এর মধ্যে দক্ষিণ এশিয়া অঞ্চলে রয়েছে চার কোটির বেশি মানুষ। গত সোমবার (১৩ সেপ্টেম্বর) প্রকাশিত বিশ্বব্যাংকের হালনাগাদ গ্রাউন্ডসওয়েল প্রতিবেদনে এমন আশঙ্কার কথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ছয়টি অঞ্চলের ২১ কোটি ৬০ লাখ মানুষ বাস্তুচ্যুত হতে পারে। ২০৩০ সালের দিকেই অভ্যন্তরীণ অভিবাসনের হটস্পটগুলো সামনে আসা শুরু হয়ে যেতে পারে। আশঙ্কা করা হচ্ছে, ২০৫০ সালের মধ্যে তা তীব্র আকার ধারণ করবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ক্ষতিকর গ্যাস নির্গমন কমানো এবং সবুজ, অন্তর্ভুক্তিমূলক ও স্থিতিস্থাপক উন্নয়নে অবিলম্বে সমন্বিত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে জলবায়ু পরির্বতনজনিত অভিবাসনের হার ৮০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা সম্ভব।

এতে আরও বলা হয়েছে, মানুষের জীবিকা ও উন্মুক্ত স্থানে বসবাসের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তন মারাত্মক প্রভাব ফেলে। এ কারণে ২০৫০ সালের মধ্যে সাব-সাহারান আফ্রিকায় ৮ কোটি ৬০ লাখ মানুষ, পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ৪ কোটি ৯০ লাখ, দক্ষিণ এশিয়ায় চার কোটি, উত্তর আফ্রিকায় ১ কোটি ৯০ লাখ, লাতিন আমেরিকায় ১ কোটি ৭০ লাখ এবং পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়া অঞ্চলে ৫০ লাখ মানুষ ঘরছাড়া হতে পারে।

মানবকণ্ঠ/এমএম


poisha bazar

ads
ads