আফগানিস্তানে আকস্মিক বন্যায় ৮০ জনের মৃত্যু, বহু নিখোঁজ


  • অনলাইন ডেস্ক
  • ৩০ জুলাই ২০২১, ১২:৫৫,  আপডেট: ৩০ জুলাই ২০২১, ১৩:০১

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় একটি গ্রামে আকস্মিক বন্যায় ৮০ জনের মৃত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছে শতাধিক মানুষ। গ্রামটিতে বিধ্বস্ত হয়েছে প্রায় ২০০ বাড়িঘর।

বৃহস্পতিবার নুরিস্তান প্রদেশের প্রত্যন্ত কামদেশে হঠাৎ পাহাড়ি ঢলের খবর নিশ্চিত করে প্রশাসন। তারা জানায়, স্থানীয় সময় বুধবার মধ্যরাতে পানি ও কাদামাটির নিচে চাপা পড়ে ঘুমন্ত অবস্থাতেই প্রাণ যায় অনেকের। খবর নিউইয়র্ক টাইমস।

বৃহস্পতিবার রাত নাগাদ ৮০ জনের মরদেহ উদ্ধার করেছে গ্রামবাসী। প্রাণহানি ২০০ ছাড়াতে পারে বলে শঙ্কা প্রশাসনের। এক দিন পার হয়ে গেলেও গ্রামটিতে কোনো ধরনের সাহায্য পৌঁছায়নি বলে জানিয়েছেন দুর্গতরা। এমনকি কফিন ও অন্যান্য ব্যবস্থার অভাবে উদ্ধারকৃত মরদেহও দাফন করা যাচ্ছে না।

দুর্যোগকবলিত অঞ্চলটি বর্তমানে নিয়ন্ত্রণ করছে আফগানিস্তানের সশস্ত্র রাজনৈতিক সংগঠন তালেবান। বন্যায় সেখানে মৃতের সংখ্যা দেড় শতে পৌঁছেছে বলে দাবি গোষ্ঠীটির।

নুরিস্তানের গভর্নর হাফিজ আব্দুল কাইয়ুম জানান, তালেবানের নিয়ন্ত্রণে বলে গোষ্ঠীটির সহযোগিতা ছাড়া গ্রামটিতে সাহায্য পাঠাতে পারছে না তার প্রশাসন।

আফগানিস্তানে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে তালেবানের আগ্রাসন তীব্র হচ্ছে। দুই দশকের যুদ্ধবিধ্বস্ত ও বিদেশি অর্থ সহায়তানির্ভর দেশটিতে কার্যকর শাসন প্রতিষ্ঠায় তালেবানের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে।

এ অবস্থায় কামদেশে বন্যাকে দেখা হচ্ছে তালেবানের জন্য অগ্নিপরীক্ষা হিসেবে। সুষ্ঠু শাসনব্যবস্থার প্রমাণ হিসেবে দখলকৃত এলাকাটিতে তালেবানের ত্রাণ সরবরাহ কার্যক্রমের দিকে তাকিয়ে আছেন অনেকে।

উদ্ধারকাজে সহযোগিতার জন্য এরই মধ্যে কর্মী পাঠানো হয়েছে বলে দাবি করেছে তালেবান। একই সঙ্গে ৬২ হাজার ডলার মূল্যের ত্রাণ সরবরাহেরও আশ্বাস দিয়েছে তারা।

বন্যাকবলিত গ্রামটিতে ত্রাণ ঢুকতে দেয়ার জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে স্থানীয় প্রশাসন। কিন্তু বৃহস্পতিবার বিকেল পর্যন্ত সেখানে ঢুকতে পারেনি ত্রাণ সরবরাহকারীরা। গ্রামটিতে প্রবেশের সব পথ তালেবান নিয়ন্ত্রণ করেছে বলে জানিয়েছেন তারা।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় দেয়া বিবৃতিতে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ গ্রামটিতে ত্রাণ সরবরাহ ও উদ্ধারকর্মীদের স্বাগত জানানোর কথা বলেন।

মানবকণ্ঠ/আরআই

 


poisha bazar

ads
ads