৯৮ শতাংশ মৃত্যু ঝুঁকি কমায় কোভিশিল্ড


  • অনলাইন ডেস্ক
  • ২৮ জুলাই ২০২১, ১৮:২১

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগের তৈরি করোনাভাইরাসের টিকা ‘কোভিশিল্ড’ ৯৮ শতাংশ মৃত্যু ঝুঁকি কমাতে সক্ষম। এছাড়া এই টিকার দুই ডোজ নিলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায় ৯৩ শতাংশ।

ভারতের চিকিৎসা সেবা সংস্থা আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (এএফএমএস)- এর সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে বলে।

বিবৃতিতে বলা হয়েছে, ভারতে কোভিশিল্ড টিকার ডোজ সম্পূর্ণ করা ১৫ লাখ ৯৫ হাজার স্বাস্থ্যকর্মী ও সম্মুখসারির করোনাযোদ্ধাদের শারীরিক অবস্থার তথ্য বিশ্লেষণ করে এটি জানা গেছে।

সাম্প্রতিক এই গবেষণাকে করোনা টিকার কার্যকারিতা বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় গবেষণা বা বৈজ্ঞানিক অনুসন্ধান দাবি করে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘এএফএমএসের গবেষণা অনুযায়ী, কোভিশিল্ড টিকার দুই ডোজ করোনায় মৃত্যুর ঝুঁকি কমায় ৯৮ শতাংশ এবং আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায় ৯৩ শতাংশ। করোনা টিকার কার্যকারিতা বিষয়ে এটি সম্ভবত এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় বৈজ্ঞানিক অনুসন্ধান।’

এএফএমএস এর মহাপরিচালক ভাইস অ্যাডমিরাল রজত দত্ত জানিয়েছেন, গণটিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর এই ১৫ লাখ ৯৫ হাজার স্বাস্থ্যকর্মী ও সম্মুখ সারির যোদ্ধাদের কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার সময় এবং টিকা নেওয়ার পর তাদের শারীরিক অবস্থা বিষয়ক গোয়েন্দা তথ্যাবলী খতিয়ে দেখে এই সিদ্ধান্তে এসেছে এএফএমএস।

তবে বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় স্বীকার করেছে, বৃদ্ধ ও অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এই টিকার কার্যকারিতা কতখানি- সে বিষয়ে গবেষণায় যথেষ্ট মনযোগ দেওয়া হয়নি।

টিকার দুই ডোজ সম্পূর্ণ করার পর এই ১৫ লাখ ৯৫ হাজার স্বাস্থ্যকর্মী ও সম্মুখসারির করোনা যোদ্ধাদের মধ্যে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন মাত্র ৭ জন।

মানবকণ্ঠ/এসকে


poisha bazar

ads
ads