মাদ্রিদ সহ স্পেনে ঈদুল আযহা উদযাপিত


  • অনলাইন ডেস্ক
  • ২০ জুলাই ২০২১, ২০:২৮,  আপডেট: ২০ জুলাই ২০২১, ২১:০০

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে এবং আনন্দ উৎসবের মধ্যদিয়ে মাদ্রিদ সহ স্পেনে ঈদুল আযহা উদযাপিত হয়েছে। বিশ্বব্যাপী তাণ্ডব চালানো করোনাভাইরাসের ভয়, উদ্বেগ-উৎকণ্ঠা কেটে অনেকটা স্বাভাবিক হতে চলেছে স্পেন। গত বছরের তুলনায় এবার মুসল্লিদের অনেকটা উৎফুল্ল এবং আনন্দিত দেখা গেছে।

বাংলাদেশী অধ্যুষিত লাভাপিয়েছ বায়তুল মোকাররম জামে মসজিদ, হজরত শাহজালাল ফুলতুলি জামে মসজিদ, আলহুদা জামে মসজিদ, সান ক্রিস্তোবাল  আল আমান জামে মসজিদে মোট পাঁচটি করে  জামাত অনুষ্ঠিত হয়।

এ জামাতে প্রায় ১০ হাজার মুসল্লি অংশ নেন। বাংলাদেশি ছাড়াও ইন্ডিয়া, পাকিস্তান, আফ্রিকান আরবের বিভিন্ন দেশের নাগরিকরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন ঈদের নামাজে। মাদ্রিদে প্রধান বায়তুল মোকাররম জামে মসজিদে নামাজের ইমামতি করেন হাসান বিন আব্দুল্লাহ। বাঙ্গালী পাড়া হয়ে উঠেছিল হাজার হাজার মানুষের পদচারণায় মুখরিত ,এ যেন এক মিলনমেলা। ভ্রাতৃত্ব, সম্প্রীতি ও আন্তরিকতায় পরিপূর্ন ছিল.. ঈদের দিনের আনন্দ আমেজ এবং উৎসবমুখর পরিবেশ । প্রতিবারের মতো এবারও অনেক নারী মুসলিও অংশ নেন ।

এদিকে স্পেনের রাষ্ট্রদূত  মোঃ সারোয়ার মাহমুদ বায়তুল মুকাররম  মসজিদে নামাজ আদায় করেন। তখন তার সঙ্গে ছিলেন হেড অব  চেন্সরি আব্দুর রউফ মন্ডল।

এ সময় মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার শুভেচ্ছা বক্তব্য রাখেন। বাংলাদেশে এসোসিয়েশন ইন স্পেনের পক্ষ থেকে শুভেচ্ছা জানান, সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক  ও সাধারণ সম্পাদক  কামরুজ্জামান সুন্দর।

দেশটিতে প্রকাশ্যে পশু কুরবানি করার অনুমতি না থাকলেও খামারে এবং গ্রোসারি শপ এ অর্ডার দিয়েও কুরবানিতে অংশ নিয়েছেন অনেকে। ঈদের নামাজে  কমিউনিটি র শীর্ষ স্থানীয় সামাজিক, রাজনৈতিক ও আঞ্চলিক সংগঠনের নেত্রিবৃন্দ অংশগ্রহণ করেন।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads