মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ১২ জনের মৃত্যু


  • অনলাইন ডেস্ক
  • ১০ জুন ২০২১, ১৩:৪৮,  আপডেট: ১০ জুন ২০২১, ১৪:০০

মিয়ানমারের মানডালার নিকটবর্তী এলাকায় একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ জুন) সকালে মানডালা সিটি ফায়ার সার্ভিস সামাজিকমাধ্যমে এক পোস্টের মাধ্যমে দুর্ঘটনাটির খবর দেয়।

আন্তর্জাতকি সংবাদাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মিয়ানমারের সামরিক বাহিনীর মালিকানাধীন ‘মায়াওয়াদি’র প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বিমানটি রাজধানী নাইপিদো থেকে পিন ও লুইন যাচ্ছিল। মানডালা শহরের পাশ্ববর্তী একটি স্টিল প্ল্যান্টের ৩০০ মিটার দূরে বিমানটি বিধ্বস্ত হয়। তবে এ ঘটনায় ওই এলাকার বেসামরিক কোনো বা স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়নি বলে জানা গেছে।

বিমানটিতে থাকা কর্মকর্তরা একটি অনুষ্ঠানে যোগ দিতে পাইন ও লুইনের প্রধান বৌদ্ধ মন্দিরে যাচ্ছিলেন। বিধ্বস্ত বিমানটিতে ছয়জন সামরিক কর্মকর্তা ছিলেন বাকিরা ক্রু।

বিমানটির ধ্বংসাবশেষ থেকে বেঁচে যাওয়া একজন পাইলট একজন যাত্রীকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান স্থানীয়রা। পরে তাদেরকে সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়।

প্রসঙ্গত, বিশ্বে দুর্বল বিমান নিরাপত্তার অন্যতম দেশ মিয়ানমার। দেশটিতে বিমান চলাচলে প্রায়ই ছোটখাট দুর্ঘটনা ঘটে।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত সরকার অং সান সু চি’কে হটিয়ে ক্ষমতা দখল করেছে দেশটির সামরিক জান্তা। সেই থেকে নিরাপত্তা বাহিনীর সাথে গণতন্ত্রপন্থিদের সংঘাত চলছে। এসব সংঘাতে এপ্রিল মাস পর্যন্ত অন্তত সাড়ে সাতশ মানুষ প্রাণ হারিয়েছে।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads