‘বিশ্বে উন্নত দেশগুলোর মধ্যে গ্রিনহাউস গ্যাস নিঃসরণে শীর্ষে চীন’


  • অনলাইন ডেস্ক
  • ০৭ মে ২০২১, ১৬:৩৭,  আপডেট: ০৭ মে ২০২১, ১৬:৪৫

বর্তমান বিশ্বে যে সকল উন্নত দেশগুগুলো যে পরিমাণ গ্রিনহাউস গ্রিনহাউস গ্যাস নিঃসরণ করে তার মধ্যে চীন একই সবেচেয়ে বেশি নিঃসরণ করছে। সাম্প্রতিক এক গবেষণার প্রতিবেদনে এমনটাই তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক রোডিয়াম গ্রুপ জানিয়েছে, ২০১৯ সালে এক চীন থেকেই বিশ্বের ২৭ শতাংশ গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হয়েছে।

এ তালিকায় দ্বিতীয় যুক্তরাষ্ট্র। গ্রিনহাউস গ্যাস নিঃসরণে তাদের অবদান ১১ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা ভারত গ্রিনহাউস গ্যাস ছড়িয়েছে ৬ দশমিক ৬ শতাংশ।

রোডিয়াম গ্রুপ আরও বলছে, গত তিন দশকে চীনে গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ তিন গুণের বেশি হয়েছে। চীন বিশ্বের অন্যতম জনবহুল দেশ। এ কারণে যুক্তরাষ্ট্রের তুলনায় মাথাপিছু হারে দেশটিতে গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ কম। তবে গবেষণা বলছে, গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ বাড়ছে।

২০৬০ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ শূন্যে নামিয়ে আনার প্রত্যয় জানিয়েছে চীন। গত মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে আয়োজিত জলবায়ু সম্মেলনে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বলেন, ‘টেকসই উন্নয়ন নিশ্চিত করা আমাদের প্রয়োজন।’

তবে জলবায়ু পরিবর্তনন নিয়ে বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন, চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে যদি সমঝোতা না করা হয় তবে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিপর্যয় এড়ানো অনেক কঠিন হয়ে যাবে।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads