১৪ কোটি সংক্রমণে ৩০ লাখ মৃত্যু দেখলো বিশ্ব


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ এপ্রিল ২০২১, ০৯:৩৪

এক বছরেরও বেশি সময় ধরে পৃথিবীতে তাণ্ডব চালানো অদৃশ্য ভাইরাস করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল বাড়ছেই। এ ভাইরাসের টিকাদান কার্যক্রম চললেও থামছে না প্রাণহানির হার। বরং যে হারে মৃত্যুর তালিকা দীর্ঘ হচ্ছে- তা মানব সভ্যতার জন্য ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে।

এরইমধ্যে বিশ্বে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। অন্যদিকে আক্রান্তের সংখ্যা ১৪ কোটি ছাড়িয়েছে।

বিশ্ব করোনা পরিস্থিতি সম্পর্কে তথ্য সংরক্ষণকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত একদিনে নতুন করে মৃত্যু হয়েছে সাড়ে ১২ হাজার জনের। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩০ হাজারের বেশি মানুষ।

শনিবার (১৭ এপ্রিল) সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ৩০ লাখ ১২ হাজার ৭ জন। আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৫ লাখ ১১ হাজার ৪২৫ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১১ কোটি ৯৩ লাখ ৯৯ হাজার ৩৬৬ জন এবং বর্তমানে আক্রান্ত অবস্থায় রয়েছেন ১ কোটি ৮১ লাখ ৫২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৭৯ হাজার ৯৪২ জন এবং ৩ কোটি ২৩ লাখ ৫ হাজার ৯১২ জন আক্রান্ত হয়েছেন।

করোনায় বর্তমানে নতুন কেন্দ্র হয়ে উঠেছে ভারত ও ব্রাজিল। দুই দেশে নতুন করে তাণ্ডব চালাচ্ছে করোনা। করোনা সংক্রমণে বিশ্ব দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৪৫ লাখ ২১ হাজার ৬৮৩ জন। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে এক লাখ ৭৫ হাজার ৬৭৩ জনের।

ব্রাজিলে আক্রান্ত হয়েছে এক কোটি ৩৮ লাখ ৩৪ হাজার ৩৪২ জন এবং মারা গেছে তিন লাখ ৬৯ হাজার ২৪ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর যথাক্রমে রয়েছে- ব্রাজিল, ভারত, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন, তুরস্ক, ইতালি, স্পেন ও জার্মানি।

বাংলাদেশেও করোনার প্রকোপ ক্রমেই বাড়ছে। সংক্রমণ ঠেকাতে থেকে সাতদিনের লকডাউন ঘোষণা করেছে সরকার। বুধবার থেকে দেশজুড়ে চলছে সর্বাত্মক লকডাউন।

মানবকণ্ঠ/এনএস






ads
ads