বিশ্বে করোনায় মৃত্যু ২৮ লাখ ৭৩ হাজার ছাড়াল


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৬ এপ্রিল ২০২১, ১০:৪১,  আপডেট: ০৬ এপ্রিল ২০২১, ১১:৩৯

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনায় মৃত্যুুর মিছিল বেড়েই চলেছে। মহামারি এই ভাইরাসের (কোভিড ১৯) তাণ্ডবে দিশেহারা গোটা বিশ্ব। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৮ লাখ ৭৩ হাজার এবং আক্রান্ত হয়েছে ১৩ কোটি ২৪ লাখের বেশি মানুষ।

মঙ্গলবার (৬ এপ্রিল) সকাল পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ২৪ লাখ ৪ হাজার ৪২৪ জন এবং মৃত্যু হয়েছে ২৮ লাখ ৭৩ হাজার ৫০৩ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ৬৬ লাখ ৯১ হাজার ৯০ জন।

মহামারি এই ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৪ লাখ ৯০ হাজার ৫৬৩ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৯ হাজার ১৯৭ জনের।

ক্রান্তে ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৩০ লাখ ২৩ হাজার ১৮৯ জন এবং মারা গেছেন ৩ লাখ ৩৩ হাজার ১৫৩ জন। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় এক কোটি ২৬ লাখ ৮৪ হাজার ৪৭৭ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৬৫ হাজার ৫৭৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে ফ্রান্স রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ৩৩ হাজার ২৬৩ জন। ভাইরাসটিতে মারা গেছেন ৯৬ হাজার ৮৭৫ জন। আক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৫ লাখ ৮৯ হাজার ৫৪০ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৭১৭ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে প্রাণঘাতী এই করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি এই করোনাভাইরাস (কোভিড-১৯)।

মানবকণ্ঠ/এমএ






ads
ads