ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত বেড়ে ৭০

- ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৫ এপ্রিল ২০২১, ১২:০৪,  আপডেট: ০৫ এপ্রিল ২০২১, ১৩:৫০

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশের একটি দ্বীপে বন্যা ও ভূমিধসের ঘটনায় এখন পর্যন্ত ৭০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রোববার ক্যাথলিক খ্রিস্টান অধ্যুষিত পূর্বাঞ্চলীয় দ্বীপ ফ্লোরেসের বাসিন্দারা ইস্টার সানডে উদযাপনে ঘুম থেকে জাগার কয়েক ঘণ্টা আগে বন্যা ও ভূমিধসের কবলে পড়েন।

যদিও প্রাথমিকভাবে ৫৫ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছিল কর্তৃপক্ষ।

সোমবার (৫ এপ্রিল) জাতীয় দুর্যোগ ব্যবস্থা সংস্থার মুখপাত্র রাদিতিয়া জাতি এএফপিকে বলেন, পূর্ব ফ্লোরস দ্বীপে ৭০ জনের মৃত্যু হয়েছে এবং অর্ধশতাধিক লোক আহত হয়েছেন। এমনকি এখনো অনেকেই মাটিচাপা পড়ে আছেন।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে উদ্ধারকারী কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করেছেন। বৃষ্টিপাত এখনো হচ্ছে এবং ঝোড়ো বাতাস বয়ে যাচ্ছে। আগামী কয়েক সপ্তাহ ধরেই আবহাওয়া খারাপ থাকতে পারে বলে সতর্ক করেছেন ওই কর্মকর্তা।

এ দিকে সোমবার বিমা শহরেও বন্যায় দু'জনের মৃত্যু হয়েছে। চার স্থানে বাঁধের ওপর পানি উপচে পড়ছে। বর্ষার মৌসুমে ইন্দোনেশিয়ায় ভূমিধস এবং আকস্মিক বন্যার ঘটনা প্রায় দেখা যায়।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলীয় জাভার সুমেদাং শহরে বৃষ্টি, বন্যা ৪০ জনের মৃত্যু হয়েছিল। এছাড়া গত বছরের সেপ্টেম্বরে বোর্নো এলাকায় ভূমিধসের ঘটনায় কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়।

উল্লেখ্য, এর আগে গত জানুয়ারি মাসে ইন্দোনেশিয়ার জাভা প্রদেশে আকস্মিক বন্যায় ৪০ জনের মৃত্যু হয়। এছাড়া সেপ্টেম্বরেও ১১ জন মারা যান।

মানবকণ্ঠ/এমএ






ads
ads