একদিনে ১১ সহস্রাধিক মৃত্যু


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১০:০৬,  আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১০:২৪

এক বছরেরও বেশি সময় ধরে বিশ্বে তাণ্ডব চালানো অদৃশ্য বিষ করোনাভাইরাসের তাণ্ডব থামছেই না। বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকা প্রয়োগ শুরু হলেও মৃত্যুতে স্থিতি নেই বললেই চলে। বিশ্বে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাস আরও সাড়ে ১১ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

এ পর্যন্ত পুরো বিশ্বে ১১ কোটি সাড়ে ৩৫ লাখের কাছাকাছি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যা পার হয়েছে ২৫ লাখ ১৯ হাজার।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৩৫ লাখ ৪৪ হাজার ৩০৮ জন। এছাড়া এই সময় পর্যন্ত গোটা বিশ্বে মারা গেছেন ২৫ লাখ ১৯ হাজার ২৫৫ জন। করোনা থেকে সুস্থ হয়েছেন ৮ কোটি ৯১ লাখ ২৮ হাজার ৯৯৮ জন। গতকাল একদিনে মারা গেছেন ১১ হাজার ৪৮৭ জন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটি এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন দুই কোটি ৯০ লাখ ৫২ হাজার ২৬২ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ২০ হাজার ৭৮৫ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ১০ লাখ ৬৩ হাজার ৩৮ জন এবং মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৮৬১ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৩ লাখ ৯৩ হাজার ৮৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৫১ হাজার ৬৬১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪২ লাখ ১২ হাজার ১০০ জন। ভাইরাসটিতে মারা গেছে ৮৪ হাজার ৮৭৬ জন।

আক্রান্ত ও মৃত্যুর হিসাবে যুক্তরাজ্য রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪১ লাখ ৫৪ হাজার ৫৬২ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ২২ হাজার ৭০ জন।

এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম।

মানবকণ্ঠ/এনএস






ads
ads