সরকার পতনের দাবিতে উত্তাল রাশিয়া


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৪ জানুয়ারি ২০২১, ১০:৫৩

রাশিয়ার মাস্কোসহ অন্তত ৬০টি শহরে সরকার পতনের আন্দোলন। স্থানীয় সময় শনিবার (২৩ জানুয়ারি) এ বিক্ষোভ শুরু হয়। এ বিক্ষোভ দমনে এখন পর্যন্ত শুধু মস্কোতেই ৭ শতাধিক আন্দোলনকারীকে আটক করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দাঙ্গা পুলিশ লাঠি চার্জও করছে।

সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সাই নাভালনি বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে জার্মানিতে চিকিৎসা নিয়ে গত রোববার দেশে ফিরলে বিমানবন্দরেই আটক হন। প্যারোলে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার একটি মামলায় তাকে ৩০ দিনের আটকাদেশ দিয়ে কারাগারে পাঠান মস্কোর একটি আদালত।

মাস্কোর এমন পরিস্থিতিতে নাভালনির স্ত্রী উলিয়াকেও আটক করা হয়। তবে কয়েক ঘণ্টা পর তাকে ছেড়ে দেওয়া হয়। মূলত নাভালনির মুক্তি দাবিতে এ বিক্ষোভ শুরু হয়েছে। তাবে আন্দোলকারীরা বলছেন, অন্যকথা।

একজন বলেন, ‘ভয় পাওয়ার আর সময় নেই। যত বাধাই আসুক না কেন, আমরা সবাই এক হয়ে এর মোকাবিলা করব। এই চোর, দুর্নীতিবাজ সরকারের হাত থেকে দেশকে মুক্ত করতেই হবে।’

আরেক বিক্ষোভকারী বলেন, ‘আমি শুধু নাভালনির মুক্তির জন্য না, আমার পরবর্তী প্রজন্মের ভবিষ্যতের নিরাপত্তা নিশ্চিত করতে এখানে এসেছি। বর্তমান সরকার নিজ স্বার্থ ছাড়া আর কিছুই বোঝে না। তাদের নেতৃত্বে দেশের কোনো উন্নয়ন সম্ভব না।’

এদিকে, দেশজুড়ে যে কোনো বেআইনি সমাবেশ ও উসকানি তাৎক্ষণিকভাবে দমনের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে দেশটির পুলিশ বাহিনী।

সাইবেরিয়ার ইয়াকুটস্ক শহরে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসের তীব্র শীত উপেক্ষা করেও বিক্ষোভ করেন নাভালনি সমর্থকরা। এ বিক্ষোভ মিছিল থেকেও আটক করা হয় অনেক আন্দোলনকারীকে। এরপরও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

মানবকণ্ঠ/এনএস






ads
ads