ভারতের সিরাম ইনস্টিটিউটে আগুন

- ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২১ জানুয়ারি ২০২১, ১৭:১৯

ভারতের পুনেতে সিরাম ইনস্টিটিউটের একটি নির্মাণাধীন ভবনে আগুন লেগেছে। তবে করোনাভাইরাসের জন্য তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনের উৎপাদন এই অগ্নিকাণ্ডের ফলে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা নেই বলেই জানা গেছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট কাজ করছে।

পুনের মেয়র মুরলীধর মোহল জানিয়েছেন, দুপুর ২টা ৫০ মিনিটে আগুন লাগার খবর পায় দমকল বাহিনী।  ঘটনা স্থলে দমকলের ১০ টি ইউনিট কাজ করছে। পুনের প্রধান দমকল কর্মকর্তা প্রশান্ত রনপিসে বলেন, ‘বাড়ির ভেতরে চারজন ছিলেন। আমরা এখন পর্যন্ত তিনজনকে উদ্ধার করেছি। কিন্তু ধোঁয়ার কারণে উদ্ধারকাজ কাজ ব্যাহত হচ্ছে। ইতিমধ্যে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম তলায় আগুন ছড়িয়ে পড়েছে।

বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে খ্যাত সিরাম ইনস্টিটিউট পুনেতে একশ একরেরও বেশি জায়গাজুড়ে বিস্তৃত।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মানজারি কমপ্লেক্সটির অবস্থান করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের ভবন থেকে কয়েক মিনিট ড্রাইভের দূরত্বে। এটিকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল বলে ধারণা করা হয়। ভবিষ্যতের মহামারি মোকাবিলায় মানজারি কমপ্লেক্সে আট/নয়টি ভবন নির্মাণকাজ চলছে। সিরাম ইনস্টিটিউটের উৎপাদন ক্ষমতা আরও বাড়ানোর লক্ষ্যে এগুলো তৈরি করা হচ্ছে।

ভারতের এই সিরাম ইনস্টিটিউট থেকেই অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিন কিনছে বাংলাদেশ।

মানবকণ্ঠ/এসকে






ads
ads