অস্থিত করোনার বিষ, মৃত্যু পৌঁছালো ১৫ লাখে


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৩ ডিসেম্বর ২০২০, ১০:২৩,  আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০, ১০:৩৯

শক্তিশালী করোনাভাইরাসের ভয়ঙ্কর থাবায় বিশ্বব্যাপী মৃত্যুর স্রোত বয়ে যাচ্ছে ধীরে। শীতের শুরু থেকে দ্বিতীয় দফায় সংক্রমণ ও মৃত্যু বাড়তে শুরু করেছে। এ বিষ থেকে নিস্তারের পথে এক ধাপ করে এগিয়ে গেলেও বিশ্বব্যাপী রোধ করা যাচ্ছে না মৃত্যু। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬ কোটি ৪৮ লাখ। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৪ লাখ ৯৯ হাজার, প্রায় ১৫ লাখ।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৪ লাখ ৯৯ হাজার ১৭৫ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ কোটি ৪৮ লাখ ৩৪ হাজার ৯৫১ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৮৫১ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ২ লাখ ৭৯ হাজার ৮৬৫ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। বিশ্বের ক্ষমতাধর এ দেশটিতে এখন পর্যন্ত এক কোটি ৪৩ লাখ ১৩ হাজার ৯৪১ জন আক্রান্ত হয়েছেন।

করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯৫ লাখ ৩৩ হাজার ৪৭১ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ ৩৮ হাজার ৬৫৭ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ৩৬ হাজার ৬৫০ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ ৭৪ হাজার ৫৩১ জন।

সুস্থতার দিক থেকে প্রথম অবস্থানে আছে ভারত (৮৯ লাখ ৭০ হাজার ১০৪ জন), দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৮৪ লাখ ৬২ হাজার ৩৪৭ জন) এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৫৬ লাখ ৯৮ হাজার ৩৫৩ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

মানবকণ্ঠ/এনএস






ads