করোনায় ৯ মাসে ৪৮৯ সাংবাদিকের মৃত্যু

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০২ ডিসেম্বর ২০২০, ১৩:০০

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে (কোভিড-১৯) গত মার্চ থেকে অক্টোবর পর্যন্ত বিশ্বের ৫৬টি দেশে কমপক্ষে ৪৮৯ সাংবাদিকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) জেনেভাভিত্তিক আন্তর্জাতিক সংগঠন প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) এ তথ্য প্রকাশ করেছে।

নভেম্বরে করোনা মহামারীতে মারা গেছেন ৪৭ জন সাংবাদিক। অক্টোবরে এ সংখ্যা ছিল ২২ জন।

পিইসির মহাসচিব ব্লাইস লেমপেন বলেন, করোনায় সবচেয়ে বেশি মৃত্যুর ঝুঁকিতে আছেন ভারত, ব্রাজিল, আর্জেন্টিনা ও মেক্সিকোর সাংবাদিকরা।

সবচেয়ে বেশি মারা গেছেন লাতিন আমেরিকায় ২৭৬ জন। এর পর এশিয়ায় ১২৫, উত্তর আমেরিকায় ২৬ এবং আফ্রিকায় মারা গেছেন ২৪ সাংবাদিক।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৪১ লাখ ৮৮ হাজার ৯৫০ জন এবং মৃত্যু হয়েছে ১৪ লাখ ৮৬ হাজার ৬০৯ জনের। সুস্থ হয়েছেন ৪ কোটি ৪৪ লাখ ৩৭ হাজার ৯৮০ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ৪১ লাখ ৮ হাজার ৪৯০ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৭৬ হাজার ৯৭৬ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯৪ লাখ ৯৯ হাজার ৭১০ জন এবং মারা গেছে ১ লাখ ৩৮ হাজার ১৫৯ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৬৩ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ৮৬২ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ২৩ লাখ ২২ হাজার ৫৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪০ হাজার ৪৬৪ জনের।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২২ লাখ ৩০ হাজার ৫৭১ জন। এর মধ্যে মারা গেছেন ৫৩ হাজার ৫০৬ জন।

মানবকণ্ঠ/এসকে






ads