ভারতে করোনায় আক্রান্ত কোটি ছুঁই ছুঁই

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ ডিসেম্বর ২০২০, ১২:২৬

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় ৩১ হাজার ১১৮ জন আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯৪ লাখ ৬২ হাজার ৮০৯ জন। এছাড়া একই সময়ে মৃত্যুবরণ করেছেন ৪৮২ জন। ফলে মোট মৃত্যু ১ লাখ ৩৭ হাজার ৬২১ জনে দাঁড়াল।

এছাড়া ভারতে গত ২৪ ঘণ্টায় ৪১ হাজার ৯৮৫ জন সুস্থ হওয়ায় মোট সুস্থতার সংখ্যা দাঁড়াল ৮৮ লাখ ৮৯ হাজার ৫৮৫ জন।

মঙ্গলবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বুলেটিনে করোনা সংক্রমণ পরিস্থিতির সর্বশেষ এ তথ্য জানিয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসে ভারতে এ পর্যন্ত যত মানুষের মৃত্যু হয়েছে তার এক-তৃতীয়াংশই হয়েছে মহারাষ্ট্রে। রাজ্যটিতে ৪৭ হাজার ১৫১ জনের মৃত্যু হয়েছে।

কর্নাটক ও তামিলনাড়ুতে মৃত্যু সাড়ে ১১ হাজার ছাড়িয়েছে। এ ছাড়া দিল্লিতে ৯ হাজার ১৭৪ জন, পশ্চিমবঙ্গে ৮ হাজার ৪২৪, উত্তরপ্রদেশে ৭ হাজার ৭৬১ ও অন্ধ্রপ্রদেশে ৬ হাজার ৯৯২ জন মারা গেছে করোনায়। পাঞ্জাব, গুজরাট, মধ্যপ্রদেশ, ছত্তিশগঢ় ও রাজস্থানেও মোট মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য।

গোটা নভেম্বর মাসের দৈনিক করোনা মৃত্য়ুর সংখ্যা বিশ্লেষণ করে দেখা যাচ্ছে শুধু দৈনিক সংক্রমণের সংখ্য়াই নয়, দৈনিক মৃত্যুর সংখ্যাও ভারতে ধীরে ধীরে কমছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী ভারতে দৈনিক কোভিড জনিত কারণে মৃত্য়ুর সংখ্যা গত একমাসে ৫০০-এর নিচে নেমে এসেছে। আর প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় মৃতের সংখ্যা এখন মাত্র ৯৯।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৩৫ লাখ ৮৪ হাজার ৭৮৪ জন এবং মৃত্যু হয়েছে ১৪ লাখ ৭৩ হাজার ৭৪১ জনের। সুস্থ হয়েছেন ৪ কোটি ৩৯ লাখ ৮০ হাজার ৯৭ জন।

এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ৩৯ লাখ ১৯ হাজার ৮৭০ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৭৩ হাজার ৭২ জনের।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৬৩ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ১৬৫ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ২২ লাখ ৯৫ হাজার ৬৫৪ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৮৯৫ জনের।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২২ লাখ ২২ হাজার ৪৮৮ জন। এর মধ্যে মারা গেছেন ৫২ হাজার ৭৩১ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত ৪ লাখ ৬৪ হাজার ৯৩২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৬৪৪ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৮০ হাজার ৭১১ জন।

মানবকণ্ঠ/এসকে






ads