করোনা টিকার সম্ভাব্য দাম জানালো মর্ডানা


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২২ নভেম্বর ২০২০, ১১:১২,  আপডেট: ২২ নভেম্বর ২০২০, ১১:১৮

যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না তাদের টিকার দাম নির্ধারণ করেছে। তারা বলছে, ক্রয়াদেশের পরিমাণের ওপর ভিত্তি করে সরকারের কাছে প্রতি ডোজ করোনা টিকার দাম ২৫ থেকে ৩৭ ডলার করে রাখা হবে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির একটি সাপ্তাহিককে এ তথ্য জানিয়েছেন। আজ রোবাবার (২২ নভেম্বর) একই তথ্য দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বর্তমানে ১ মার্কিন ডলার বাংলাদেশি মুদ্রায় ৮৪ দশমিক ৭৪ টাকার সমান। সে হিসাবে মডার্নার টিকার দাম বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ১৮৮ টাকা থেকে ৩ হাজার ১৩৫ টাকা দাঁড়ায় (২৫-৩৭ মার্কিন ডলার)। স্টিফেন ব্যানসেল বলেন, ফ্লুর টিকার মতোই প্রায় একই খরচ করোনার টিকায়। এই খরচ ১০ থেকে ৫০ মার্কিন ডলারের মতো।

ইউরোপীয় ইউনিয়নের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, প্রতি ডোজ ২৫ ডলারের কম মূল্যে লাখ লাখ করোনার টিকা পেতে মডার্নার সঙ্গে একটি চুক্তিতে যেতে চায় ইউরোপীয় কমিশন।

মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল বলেছেন, ‘এখনো কোনো চুক্তি সই হয়নি। তবে আমরা ইউরোপীয় কমিশনের সঙ্গে একটি চুক্তি সইয়ে কাছাকাছি রয়েছি। আমরা ইউরোপকে টিকা সরবরাহ করতে চাই। আমরা গঠনমূলক আলোচনায় আছি।’

স্টিফেন ব্যানসেল উল্লেখ করেন, চুক্তিপত্র প্রস্তুত হওয়ার পর তা সই হবে। দিন কয়েকের মধ্যে চুক্তি সই হতে পারে।

সম্প্রতি মডার্না দাবি করে, তাদের টিকা প্রায় ৯৫ শতাংশ (৯৪ দশমিক ৫ শতাংশ) কার্যকর বলে পরীক্ষায় দেখা গেছে।

আরেক মার্কিন ওষুধ কোম্পানি ফাইজারও দাবি করে, তাদের টিকায় ৯৫ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।

মানবকণ্ঠ/এনএস






ads