বাংলাদেশ-ভারত পর্যটন ভিসা খুলে দিচ্ছে দিল্লি


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ অক্টোবর ২০২০, ০৯:২১,  আপডেট: ২৮ অক্টোবর ২০২০, ০৯:৩৪

ভারতে বাংলাদেশি পর্যটকদের জন্য পর্যটন ভিসা খুলে দেয়া হচ্ছে। খুব দ্রুতই বাংলাদেশিদের জন্য পর্যটন ভিসা চালু করতে কার্যকরী পদক্ষেপ নেওয়া হবে।

বুধবার (২৯ অক্টোবর) সকালে এক অনুষ্ঠানে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ভারতীর হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর।

এদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে ভারত ও বাংলাদেশের যাত্রীবাহী বিমান চলাচল শুরু হচ্ছে আজ থেকে। জানা গেছে, দুই দেশের মধ্যে সপ্তাহে ৫৬টি ফ্লাইট চলাচল করবে।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে, বিশেষ ব্যবস্থায় ‘এয়ার বাবল’ ব্যবস্থায় দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচল করবে। বাংলাদেশ থেকে ভারতের কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ে ফ্লাইট চলাচল করবে। প্রতি সপ্তাহে ২৮টি ফ্লাইট বাংলাদেশ থেকে যাবে। কলকাতা ও দিল্লিতে বিমান বাংলাদেশ এয়ারলাইনস, চেন্নাই ও কলকাতায় ইউএস বাংলা এবং নভোএয়ার শুধু কলকাতায় ফ্লাইট পরিচালনা করবে।

অন্যদিকে ভারত থেকেও ২৮টি ফ্লাইট ঢাকায় আসবে। ভারতের এয়ার ইন্ডিয়া, ইনডিগো, স্পাইসজেট, ভিস্তারা ও গোএয়ার—পাঁচটি বিমান সংস্থার ফ্লাইট চলাচল করবে।

এর আগে করোনা মহামারি ঠেকাতে গত ১২ মার্চ থেকে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয় ভারত। দীর্ঘদিন আটকে থাকার পর এরপর সম্প্রতি পর্যটন ভিসা ছাড়া মোট ৯টি ক্যাটাগরিতে ভিসা ব্যবস্থা চালু করেছে দেশটি।






ads