মেলবোর্নে করোনায় সংক্রমণের হার শূন্যে নামলো


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৭ অক্টোবর ২০২০, ১৭:০৩,  আপডেট: ২৭ অক্টোবর ২০২০, ১৭:০৯

সারা বিশ্বে যখন করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে তখন বিন্ময়কর সংবাদ দিয়েছে মেলবোর্ন। বিস্ময়কর হলেও ঘটনা সত্যি। গত দুই দিনে অস্ট্রেলিয়ার মেলবোর্নে কেউ করোনায় আক্রান্ত হয়নি।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, এমন বাস্তবতায় সেখানকার রেস্তোরাঁ ও পানশালাগুলো খুলে দেওয়ার প্রস্তুতি চলছে।

অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে মার্চের পর থেকে এই প্রথমবারের মতো ৪৮ ঘণ্টায় করোনায় কেউ সংক্রমিত না হওয়ার ঘটনা ঘটল। মাঝরাতে বাইরে যাওয়ার ওপরে বিধিনিষেধ আংশিক তুলে দেওয়া হবে বলে আশা করছে শহরটির ৫০ লাখ বাসিন্দা।

মেলবোর্ন ও ভিক্টোরিয়ায় কঠোর বিধিনিষেধ ছিল। এর মধ্যে ছিল রাতে কারফিউ, বাড়ির বাইরে যেতে নিষেধাজ্ঞা, জরুরি নয় এমন সেবা বন্ধ করার মতো বিষয়গুলো। গত আগস্ট মাসে মেলবোর্নে দিনে ৭০০ জনের বেশি করোনায় শনাক্ত হওয়ার ঘটনা ঘটেছিল। মেলবোর্নে বর্তমানে ৮৭ জন করোনা–সংক্রমিত ব্যক্তি রয়েছেন।

ভিক্টোরিয়ার প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুজ বলেছেন, অস্ট্রেলিয়ায় সাম্প্রতিক সময়ে পরীক্ষার হার কমানো হয়নি। এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘ভাইরাসে আক্রান্ত কত রোগী রয়েছে, তার প্রকৃত চিত্র আমরা দেখতে পাচ্ছি, যা আমাদের আত্মবিশ্বাস বাড়াচ্ছে।’

অস্ট্রেলিয়ার অন্য এলাকাগুলো যখন লকডাউন তুলে স্বাভাবিক অবস্থায় ফিরছিল, তখন মেলবোর্ন নতুন করে কঠোর লকডাউনের আওতায় আসে। পুরো শহর কার্যত বন্ধ করে দেওয়া হয়।

পরিস্থিতি স্বাভাবিকের দিকে যাওয়ায় ৮ নভেম্বর থেকে মেলবোর্নের সঙ্গে অন্যান্য অঞ্চলের যোগাযোগ–নিষেধাজ্ঞা তুলে দেয়ার পাশাপাশি শহরের বাসিন্দাদের ২৫ কিলোমিটারের বাইরে যাওয়ার নিষেধাজ্ঞাও আর থাকবে না।

মানবকণ্ঠ/এনএস






ads