টিকা বণ্টনে ন্যায্যতা চায় ডব্লিউএইচও


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ অক্টোবর ২০২০, ১৩:২৬

কোভিড-১৯ টিকার জাতীয়করণের বিরুদ্ধে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার(ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস। তিনি বিশ্বের প্রতিটি দেশের জন্য ন্যায্যতার ভিত্তিতে টিকা বণ্টের বিষয়ে পরামর্শ দিয়েছেন।

রোববার (২৫ অক্টোবর) জার্মানির বার্লিনে তিন দিনব্যাপী ওয়ার্ল্ড হেলথ সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিওর বক্তৃতায় এ বিষয়ে এ বিষয়টি তুলে ধরেন সংস্থাটির প্রধান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, এটাই স্বাভাবিক যেকোনো দেশ তাদের নাগরিকদের রক্ষা করতে চায়। তবে আমাদের কার্যকর টিকা থাকলে সেটির অবশ্যই কার্যকর ব্যবহার করতে হবে। আর এটি বাস্তবায়নের সর্বোত্তম উপায় হলো- কিছু দেশের সমস্ত লোকের চেয়ে সমস্ত দেশে কিছু লোককে টিকা দেওয়া।’

টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই, টিকার জাতীয়তাবাদ মহামারিকে দীর্ঘায়িত করবে, কমাবে না।’ করোনা মহামারি থেকে উদ্ধার পাওয়ার জন্য বৈশ্বিক ঐক্যের ওপর জোর দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। এ প্রসঙ্গে তিনি দরিদ্র দেশগুলোর টিকার ন্যায্য প্রাপ্তি নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করেন।

বিশ্বজুড়ে বিজ্ঞানীরা করোনার একটি কার্যকর ও নিরাপদ টিকা তৈরির লক্ষ্যে অনেকটা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করছেন। এরই মধ্যে সাধারণের জন্য টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে রাশিয়া ও চীন। তবে তাদের টিকার অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কারোনার দ্বিতীয় ঢেউয়ে ইউরোপের দেশগুলো হিমশিম খাচ্ছে। অন্যদিকে বিশ্বের অন্যান্য দেশেও প্রতিদিন বাড়ছে সংক্রমণ, মারা যাচ্ছে মানুষ। এমন প্রেক্ষাপটে সকলেই অধীর হয়ে আছে করোনা প্রতিষেধক ভ্যাকসিনের প্রতিক্ষায়।

মানবকণ্ঠ/এনএস






ads