ভারতে করোনায় মৃতের সংখ্যা ৮৪ হাজার ছাড়াল

ভারতে করোনায় মৃতের সংখ্যা ৮৪ হাজার ছাড়াল
- ছবি : সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৪:২২

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫২ লাখ ছাড়িয়েছে। শুক্রবার সকাল ৮ টা পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ লাখ ১৪ হাজার ৬৭৭। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১ হাজার ১৭৪ জন করোনা রোগী প্রাণ হারিয়েছেন। এ নিয়ে এপর্যন্ত মোট ৮৪ হাজার ৩৭২ জন করোনা রোগীর মৃত্যু হল।

শুক্রবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সরকারি সূত্রে প্রকাশ, ২৪ ঘণ্টায় ৯৬ হাজার ৪২৪ জনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ পর্যন্ত মোট ৪১ লাখ ১২ হাজার ৫৫১ জন চিকিৎসা মুক্ত হয়েছেন বা সুস্থ হয়েছেন। বর্তমানে ১০ লাখ ১৭ হাজার ৭৫৪ জন সক্রিয় করোনা রোগী হাসপাতাল অথবা হোম আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের সামনের সারির যোদ্ধা বলা হলেও সরকারের কাছে করোনায় মৃত অথবা আক্রান্ত ওই যোদ্ধাদের পরিসংখ্যান না থাকায় ক্ষোভ প্রকাশ করা হয়েছে।

এদিকে বিশ্বে প্রাণঘাতী করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৩ কোটি ৩ লাখ ৪৯ হাজার ছাড়িয়েছে। আর এ ভাইরাসে মারা গেছেন ৯ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৯ লাখ ৫০ হাজার ৫৫৫ জন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৫৯১ জনে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ২০ লাখ ৩৮ হাজার ৫৮৭ জন।

বিশ্বে করোনায় সর্বোচ্চ আক্রান্ত ও সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মারা গেছেন ২ লাখ ২ হাজার ২১৩ জন। আক্রান্ত হয়েছেন ৬৮ লাখ ৭৪ হাজার ৫৯৬ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ লাখ ১৪ হাজার ৬৭৭ জনে। এবং এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৪ হাজার ৩৭২ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ৫৭ হাজার ৪৪৩ জন। এবং আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৫ হাজার ৩১ জন।

করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২ হাজার ১৭৯ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৬ লাখ ৮৪ হাজার ১১৩ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখ ৮৫ হাজার ২৮১ জন। আর মৃতের সংখ্যা ১৯ হাজার ৬১ জন।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৪১ লাখ ৫৫ হাজার ৩৯ জন), দ্বিতীয় অবস্থানে আছে ভারত (৪১ লাখ ৯ হাজার ৮২৮ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩৭ লাখ ৫৩ হাজার ৮২ জন)।

এদিকে বাংলাদেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮৫৯ জনে। মোট শনাক্ত রোগীর সংখ্যা এখন ৩ লাখ ৪৪ হাজার ২৬৪ জন। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৯৪টি করোনা পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৬৭৩টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৮৩ হাজার ৭৭৯টি। এর মধ্যে নতুন শনাক্ত হয়েছে ১ হাজার ৫৯৩ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৪৪ হাজার ২৬৪ জনে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৬৫ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৩০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে আরও ৩৬ জনের। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৮৫৯ জনে। মৃতদের মধ্যে পুরুষ ২৮ জন ও নারী ৮ জন। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৪১ শতাংশ। করোনা থেকে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৪৪৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ২ লাখ ৫০ হাজার ৪১২ জন হয়েছে।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ।

মানবকণ্ঠ/এইচকে





ads