ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারীর দোষ স্বীকার

ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারীর দোষ স্বীকার

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ মার্চ ২০২০, ২০:৪৮

নিউজিল্যান্ডের মসজিদে হামলার দায় স্বীকার করেছে অস্ট্রেলীয় কট্টরচরমপন্থী ব্রেন্টন ট্যারান্ট। গত বছর দেশটির দুটি মসজিদে তার চালানো হামলায় ৫১ জন নিহত হয়। তার এ স্বীকারোক্তিতে স্বস্তি প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন এবং মুসলিম সম্প্রদায়ের লোকজন।

এরআগে ৫১ বছর বয়সী উগ্র শ্বেতাঙ্গ এই চরমপন্থী সকল দায় অস্বীকার করেছিল। কিন্তু বৃহস্পতিবার সংক্ষিপ্ত এক শুনানিকালে ট্যারান্ট তার দায় স্বীকার করে। এর ফলে বিচারিক দীর্ঘ প্রক্রিয়ার আর প্রয়োজন পড়বে না।

অকল্যান্ড কারাগার থেকে ভিডিও লিংকের মাধ্যমে ট্যারান্ট ক্রাইস্টচার্চ হাইকোর্টকে বলে, হ্যাঁ আমি দোষী। তার এ স্বীকারোক্তির মাধ্যমে ট্যারান্ট হলেন নিউজিল্যান্ডের দোষী সাব্যস্ত প্রথম কোনো সন্ত্রাসী।

গত বছরের জুনে আদালতের শুনানিতে এসব অভিযোগ অস্বীকার করে নিজেকে নির্দোষ দাবি করেছিলেন ট্যারান্ট।

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে গত বছর ১৫ মার্চ জুমার নামাজের সময় ব্রেন্টন ট্যারান্ট স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি করে হত্যাযজ্ঞ চালান। তিনি হামলার দৃশ্য সরাসরি ফেসবুকে সম্প্রচার করেন। এই হামলায় ৫১ জন নিহত হন এবং ৪০ জন আহত হয়।

ব্রেন্টন ট্যারান্ট চালানো নৃশংস হামলায় নিউজিল্যান্ডসহ পুরো বিশ্ব হতবাক হয়ে যায়। হামলার জেরে নিউজিল্যান্ড সব ধরনের সেমি-অটোমেটিক আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করাসহ বেশ কিছু কঠোর পদক্ষেপ গ্রহন করেছে।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads






Loading...