লকডাউন না মানাই কাল হলো অর্ধেক ব্রিটিশের!

ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ মার্চ ২০২০, ০৯:৫৭

সরকারি হিসেবে ব্রিটেনে এ পর্যন্ত করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছে ৪৩৫ জন। প্রাণঘাতী এ ভাইরাসে ব্রিটেনের অর্ধেক লোক আক্রান্ত হয়ে থাকতে পারে বলে অক্সফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণায় আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 

গবেষণায় বলা হয়েছে, ব্রিটেনে করোনাভাইরাস ছড়িয়ে পড়া শুরু হয়েছে মধ্য জানুয়ারি থেকে। এর দু’সপ্তাহ পরে ব্রিটেনে প্রথম এই ভাইরাসে আক্রান্তের তথ্য মেলে। তার মানে ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য পর্যাপ্ত সময় পেয়েছে। তাই এই তত্ত্বের জন্য পরীক্ষা প্রয়োজন হয়ে পড়েছে।

গবেষক সুনেত্রা গুপ্ত বলেন, লন্ডনের জাতীয় এক স্বাস্থ্য স্কিমের অধীনে এক ট্রাস্টেই মারা গেছেন ২১ জন। স্কটল্যান্ডে মারা গেছে দু’জন। এর আগের দিন আক্রান্ত ৫৪ জন ব্রিটিশ মারা যায়। এক সপ্তাহের ব্যবধানে দেশটিতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৬ গুণ। ইম্পেরিয়ালের করা মডেলের অযোগ্য গ্রহণযোগ্যতায় আমি বিস্মিত। ইম্পেরিয়ালের গবেষণা সরকারকে একটি ব্যতিক্রমী শাটডাউনের দিকে নিয়ে গেছে। এর ভিত্তি হল এমন শাটডাউন না দিলে আড়াই লাখ মানুষ প্রাণ হারাতে পারে

উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবেলার চেষ্টায় ইউরোপের অন্যান্য দেশের মত যুক্তরাজ্যও জীবনযাত্রায় কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে আগামী তিন সপ্তাহ দেশের নাগরিকদের যার যার বাসায় অবস্থান করতে বারবার অনুরোধ করেছেন।

প্রসঙ্গত,মহামারি করোনাভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে ২১ হাজার ১৪৮ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৭৫৯ জন। আক্রান্তদের মধ্যে ১ লাখ ১৩ হাজার ৮০৮ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

মানবকণ্ঠ/এইচকে 




Loading...
ads






Loading...