করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫৮৩৬, ইতালির অবস্থা ভয়াবহ

করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫৮৩৬, ইতালির অবস্থা ভয়াবহ
করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫৮৩৬, ইতালির অবস্থা ভয়াবহ - ফাইল ফটো

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৫ মার্চ ২০২০, ১০:৫১,  আপডেট: ১৫ মার্চ ২০২০, ১১:০৪

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৮৩৬ জনে দাঁড়িয়েছে। শনিবার একদিনেই এই ভাইরাসে ৪০৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা এখন এক লাখ ৫৬ হাজার ৫৬৮।

এদিকে করোনাভাইরাস চীনের পর সবচেয়ে বেশি তাণ্ডব চালাচ্ছে ইতালিতে। দেশটির সরকারের কোনো উদ্যোগই করোনা প্রতিরোধ করতে পারছে না। ইতালিতে শনিবার ৩ হাজার ৪৯৭ জন নতুন করে আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ১৫৭ জন। এছাড়া শনিবার প্রাণঘাতি এই ভাইরাসে মারা গেছে ১৭৫জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৪৪১ জনে।

পুরো বিশ্বে শনিবার নতুন করে আক্রান্ত ৮ হাজার ৭৪৭ জনের মধ্যে কেবল ইতালিতেই প্রায় সাড়ে ৩ হাজার। ১৪৭টি দেশ মিলিয়ে শনিবার মৃতের সংখ্যা ছিল ৩৮২ জন, যার মধ্যে কেবল ইতালিতে মারা গেছে ১৭৫ জন। মোট আক্রান্তের মধ্যে বর্তমানে ১ হাজার ৫১৮ জন মুমূর্ষু অবস্থায় রয়েছে। এ পর্যন্ত ১ হাজার ৯৬৬ জন রোগী সুস্থ হয়ে বাসায় ফিরেছে যার মধ্যে শনিবার সুস্থ হয়েছে ৫২৭ জন।

এদিকে করোনার বিস্তার ঠেকাতে জনসমাগমের ওপর দীর্ঘকালীন নিষেধাজ্ঞা আরোপ করেছে ফ্রান্স ও স্পেন। এছাড়া দেশ দুটিতে বন্ধ করে দেওয়া হয়েছে বেশিরভাগ দোকানপাট, রেস্তোরাঁ ও বিনোদনকেন্দ্র। জরুরি প্রয়োজন ছাড়া নাগরিকদের বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

করোনাভাইরাসে স্পেনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯৬ জনে। ইতালির পরেই ইউরোপে যা সর্বোচ্চ। এর আগে ইউরোপকে করোনাভাইরাস মহামারীর কেন্দ্রস্থল হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে বাংলাদেশেও নতুন করে দুজন করোভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করার খবর পাওয়া গেছে। এছাড়া আগে যে তিনজন করোনা রোগী শনাক্ত করা হয়েছিল তাদের মধ্যে দুজন সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। এরইমধ্যে একজন বাড়ি ফিরেছেন। 

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...