পছন্দের নারীকে বিয়ে করতে লিঙ্গ পরিবর্তন

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২০ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪৪

ভারতের মহারাষ্ট্রের পুলিশ কনস্টেবল ললিতা সালভে নাম পরিবর্তন করে এখন ললিত সালভে। তার এ নাম পরিবর্তনের পেছনে আছে এক অনন্য প্রেমের গল্প। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদন থেকে জানা যায়, পুলিশ কনস্টেবল ললিতা সালভে অস্ত্রোপচারের মাধ্যমে লিঙ্গ পরিবর্তনের পর হয়ে যান পুরুষ। আর প্রিয় মানুষের হাতে হাত রেখে ললিত সালভে বলেন, ‘এবার মনের আনন্দে বাঁচতে পারব।’ 

অস্ত্রোপচারের এক বছর পর গত ১৬ ফেব্রুয়ারি পছন্দের নারীকে বিয়েও করেন তিনি। তবে অনেক আইনি লড়াই ও উত্থান-পতনের পরই পছন্দের মানুষকে বিয়ে করতে পেরেছেন তিনি।

ললিতা সালভে থেকে ললিত সালভে হওয়ার কঠিন লড়াইয়ের জন্যে ২০১৮ সালের মে মাসে মুম্বাইয়ের সরকারি হাসপাতাল সেন্ট জর্জে অস্ত্রোপচার করান তিনি। পরবর্তী মাসগুলোতে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের চিকিৎসা চলে তার। শেষপর্যন্ত বিড জেলার মজলগাঁও তহসিলের রাজেগাঁও গ্রামের ৩০ বছরের ললিত নিজের পরিচয় পাল্টে ফেলেন। তিনি নারী থেকে হয়ে যান পুরুষ।

অস্ত্রোপচারের পরে মহারাষ্ট্র পুলিশ বাহিনীতে পুরুষ কনস্টেবল পদে কাজ করছেন ললিত সালভে। গত রোববার জীবনের আরেক ইনিংস শুরু করলেন তিনি। আওরঙ্গাবাদ শহরে একটি পারিবারিক অনুষ্ঠানে তার পছন্দের এক নারীকে বিয়ে করেন।

মানবকণ্ঠ/এইচকে 




Loading...
ads






Loading...