বিজেপির নতুন সভাপতি জগৎপ্রকাশ নড্ডা

বিজেপির নতুন সভাপতি জগৎপ্রকাশ নড্ডা
বিজেপির নতুন সভাপতি জগৎপ্রকাশ নড্ডা - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২০ জানুয়ারি ২০২০, ১৬:৫৫,  আপডেট: ২০ জানুয়ারি ২০২০, ১৭:০৮

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি নির্বাচিত হয়েছেন জগৎপ্রকাশ নড্ডা। এতোদিন এই পদে দায়িত্ব পালন করছিলেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সোমবার (২০ জানুয়ারি) নয়াদিল্লিতে বিজেপির সদর দফতরে সর্বসম্মতিক্রমে তাকে আগামী তিন বছরের (২০১৯-২২) জন্য দলের সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

এদিন স্থানীয় সময় সকাল ১০টা থেকে সভাপতি নির্বাচন প্রক্রিয়া শুরু হয়। বেলা সাড়ে ১০টা নাগাদ সেখানে মনোনয়নপত্র জমা দেন নড্ডা। অন্য কেউ ওই পদে প্রতিদ্বন্দ্বিতা না করায়, ভোটাভুটি ছাড়াই দুপুর আড়াইটে নাগাদ দলের নতুন সভাপতি হিসাবে নাড্ডার নাম ঘোষণা করেন রাধামোহন সিংহ।

এদিন দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে সদ্য সাবেক সভাপতি অমিত শাহের পাশাপাশি রাজনাথ সিংহ, নিতিন গডকরীসহ বিজেপির কেন্দ্রীয় মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

গত এক বছর ধরে দলের কার্যকরী সভাপতির দায়িত্ব সামলাচ্ছিলেন জগৎপ্রকাশ নাড্ডা।  অমিত শাহ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর থেকেই তার জায়গায় নতুন সভাপতি আনার কথা শুরু হয় কিন্তু তখনই পূর্ণ দায়িত্ব না দিয়ে অমিতকে মাথায় বসিয়ে রেখে কার্যনির্বাহী সভাপতি করা হয়েছিল দলের প্রবীণ নেতা জেপি নাড্ডাকে।

গত নির্বাচনে নাড্ডা রাজনৈতিকভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশে বিজেপির নির্বাচনী প্রচারের দায়িত্বে ছিলেন। সেখানে সমাজবাদী পার্টি (এসপি) এবং বহুজন সমাজ পার্টির মহাজোটের বিরুদ্ধে কঠিন চ্যালেঞ্জ নিয়েও সাফল্য এনে দিয়েছিলেন। তার ছকেই উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ৬২টিতে জয়লাভ করে বিজেপি। এছাড়াও মোদি সরকারের প্রথম মন্ত্রিপরিষদের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন নাড্ডা এবং বিজেপির সিদ্ধান্ত গ্রহণকারী শীর্ষ সংসদীয় বোর্ডের সদস্যও ছিলেন।

শুরু থেকেই বিজেপির সভাপতি হওয়ার দৌড়েও এগিয়ে ছিলেন মোদি ও অমিত শাহ ঘনিষ্ঠ জেপি নাড্ডা। প্রথম মোদি সরকারে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন তিনি।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...