সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীর দেশে সপ্তাহে ৪ দিন কাজ করলেই হবে

মানবকণ্ঠ
সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী সানা মারিন - ছবি : সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৬ জানুয়ারি ২০২০, ১২:৫৩

জনগণ যেন পরিবারকে বেশি সময় দিতে পারে সেজন্য ফিনল্যান্ডের নবনির্বাচিত প্রধানমন্ত্রী সানা মারিন দেশটিতে সপ্তাহে মাত্র ৪ দিন কর্মদিবস ঘোষণা করেছেন। এই চারদিন দিনে কর্মঘন্টা মাত্র ৬ ঘণ্টা। এর আগে দেশটিতে সপ্তাহে ৫ দিন কর্মদিবস ছিল। ওই ৫ দিন ৮ ঘণ্টা কাজ করার নিয়ম ছিল।

৩৪ বছর বয়সী বিশ্বের বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী সানা বলেন, আমি মনে করি, এ দেশের জনগণ তাদের প্রিয়জন ও পরিবারকে আরও বেশি সময় দেয়া উচিত। জীবনকে শুধুই অফিসে সীমাবদ্ধ না রেখে একে পরিবার নিয়ে উপভোগ করার অধিকার রয়েছে দেশের প্রতিটি মানুষের। তাদের সেই অধিকার যেন তারা ভোগ করতে পারেন সেজন্যই এই সিদ্ধান্ত।

এমন সিদ্ধান্ত দেশের উন্নয়নে বাধাগ্রস্ত করবে কিনা এমন প্রশ্নে সানা বলেন, আমার কাছে তেমনটি মনে হয় না। নতুন সিদ্ধান্তের ফলে যে মানসিক প্রশান্তি আসবে তা আমাদের কাজের গতি আরও বাড়িয়ে দেবে।

সানার এমন বক্তব্যের পেছনে উদাহরণও রয়েছে। প্রতিবেশি দেশ সুইডেনে ২০১৫ সাল থেকে দিনে ৬ ঘণ্টা করে কাজ করার নিয়ম চালু রয়েছে। এতে দেখা গেছে সেখানকার কর্মীরা খুবই খুশি মনে কাজ করে যাচ্ছেন। এতে দেশ পিছিয়ে যাচ্ছে না বরং উৎপাদন আগের চেয়ে ভালো।

এদিকে প্রধানমন্ত্রী সানার এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ফিনল্যান্ডবাসী। সানার দায়িত্ব নেয়ার পর দেশবাসীর জন্য এটি তার বড় উপহার হিসেবে দেখছেন জনগণ।

মানবকণ্ঠ/এইচকে 





ads







Loading...