মামলার শুনানি আজ

রোহিঙ্গা গণহত্যা: হেগেতে তথ্য-প্রমাণ নিয়ে বাংলাদেশের দল

 রোহিঙ্গা গণহত্যা: হেগেতে তথ্য-প্রমাণ নিয়ে বাংলাদেশের দল
ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস: জাতিসংঘের এই সর্বোচ্চ আদালতে হবে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি - ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১০ ডিসেম্বর ২০১৯, ১০:০৩,  আপডেট: ১০ ডিসেম্বর ২০১৯, ১০:০৮

মিয়ানমারের রাখাইনের রোহিঙ্গা গণহত্যায় আন্তর্জাতিক আদালতে করা মামলার শুনানি আজ। শুনানিতে মিয়ানমার যাতে মিথ্যা তথ্য দিতে না পারে, তা নিশ্চিত করার জন্য মামলার বাদী গাম্বিয়াকে সহযোগিতা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। গাম্বিয়াকে তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করার জন্য বাংলাদেশের পররাষ্ট্র সচিবের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সোমবার দ্য হেগের উদ্দেশে ঢাকা ছেড়েছেন। খবর বিবিসি’র।

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন এ কথা জানিয়ে বলেন, কানাডা এবং নেদারল্যান্ডসও সেই শুনানিতে গাম্বিয়াকে সহযোগিতা করবে।

১০ ডিসেম্বর মঙ্গলবার তিন দিনের এই শুনানি শুরু হওয়ার কথা রয়েছে। মিয়ানমারের পক্ষে এই শুনানির জন্য অং সান সু চি নিজেই দ্য হেগে গেছেন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হকের নেতৃত্বে ২০ সদস্যের প্রতিনিধিদল তথ্য উপাত্ত নিয়ে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানিতে। এই দলে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের তিনজন প্রতিনিধিও রয়েছেন।

আদালতে আত্মপক্ষ সমর্থনের জন্য অং সান সুচি গেছেন দ্য হেগে। কূটনীতিক ছাড়াও প্রতিনিধি দলে আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ এবং নাগরিক সমাজের প্রতিনিধিকেও রাখা হয়েছে। ইসলামী দেশগুলোর জোট ওআইসি'র পক্ষে গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগ এনে দ্যা হেগে'র আন্তর্জাতিক বিচার আদালতে মামলাটি করেছে গত ১১ নভেম্বর। এখন এর শুনানিতে গাম্বিয়াকে সহযোগিতা করছে বাংলাদেশ।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads






Loading...