বেশি দুধ পেতে গাভীর চোখে ভার্চুয়াল রিয়েলিটি গগলস!


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ নভেম্বর ২০১৯, ১২:১০

প্রাণিজগতে মা প্রজাতির শরীরের দুধ উৎপাদনের সাথে মানসিক সংযোগ খুবই শক্তিশালী। ব্যতিক্রম নয় দুগ্ধবতী গাভীও। বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, শান্ত পরিবেশে মানসিকভাবে প্রফুল্ল একটি গাভী যে পরিমাণ দুধ দেয়, ভিন্ন পরিবেশে তার চেয়ে কম দুধ দেয়। মজার ব্যাপার হলো, গবেষণার এই ফলকে কাজে লাগাতে শুরু করেছেন রাশিয়ান কৃষি ফার্মের মালিকরা।

দ্য টেলিগ্রাফ এক প্রতিবেদনে জানিয়েছে, রুশ কৃষি মন্ত্রণালয় মস্কোতে বড় একটি খামারে পাইলট প্রকল্প শুরু করেছে। যেখানে গাই গরুর চোখে ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) গগলস পরিয়ে দুধ দোয়ানো হয়।

চোখে ওই বিশেষ ধরনের চশমা লাগিয়ে দিলে গাভীটি তাতে দৃশ্যমাণ মনোরোম পরিবেশের মধ্যে ডুবে যায়। ভিআর গ্লাস ভেসে ওঠে সবুজ কচি ঘাসে ভরপুর খালি মাঠ। শান্ত পরিবেশ। এমন কচি ঘাস দেখলে যে কোনো গরুর জিভে পানি না এসে পারে না!

ভার্চুয়াল রিয়ালিটিতে এমনভাবে মজে যায় গাভী যে, মনে হবে সে ওই কচি ঘাসযুক্ত মাঠেই আছে! মনোরম পরিবেশে একা আস্ত মাঠের ঘাস নিয়ে যখন আকাশকুসুম কল্পনা করতে থাকবে গরুটি, ওদিকে তখন তার দুধ দোয়ানোর কাজ চলতে থাকবে। এভাবেই বেশি দুধ পাওয়া আশা করছে রাশিয়ান কৃষি মন্ত্রণালয় ও স্থানীয় খামারিরা।

আলোচ্য ভিআর গগলসটি বিশেষভাবে গরুর চোখে বসানোর জন্যই ডিজাইন করা হয়েছে। এবং প্রাথমিক পরীক্ষায় ভালো ফল এসেছে বলে রুশ কৃষি মন্ত্রণালয় জানিয়েছে।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads





Loading...