ইরানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

ইরানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩
ছবি - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৮ নভেম্বর ২০১৯, ১৫:৫৫

ইরানের উত্তরপশ্চিমাঞ্চলে শুক্রবার শক্তিশালী ভূমিকম্পে তিনজন নিহত ও ২০ জন আহত হয়েছেন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৯। রাষ্ট্রীয় টেলিভিশন এ কথা জানা গেছে। এ খবরে এ তথ্য নিশ্চিত করেছে সংবাদ মাধ্যম এএফপি।

ইরানের ভূমিকম্পন কেন্দ্র জানায়, দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশের তাবরিজ নগরীর প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূপৃষ্ঠের স্বল্প গভীরে ভূমিকম্পটি শুক্রবার ভোরে আঘাত হানে।

মাঝারি মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের মাত্র আট কিলোমিটার গভীরে। প্রথম দফা ভূমিকম্প আঘাত হানার পর অঞ্চলটিতে পরপর চারবার ভূমিকম্প অনুভূত হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার জারি করা সতর্ক বার্তায় বলা হয়েছে, এ ভূমিকম্পে অনেক লোক হতাহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, সাম্প্রতিক দশকগুলোতে ইরানে বেশ কয়েকবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ২০০৩ সালে দেশটির প্রাচীন নগরী বমে একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ৩১ হাজার লোক প্রাণ হারায়।

১৯৯০ সালে ইরানের উত্তরাঞ্চলে রিখটার স্কেলে ৭.৪ তীব্রতার একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে প্রায় ৪০ হাজার মানুষ নিহত ও তিন লাখ মানুষ আহত হয়। এতে লাখ লাখ লোক গৃহহীন হয়ে পড়েছিল।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads





Loading...