কাশ্মীর ইস্যু: চীনের সমর্থনে জাতিসংঘে যাবে পাকিস্তান


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১১ আগস্ট ২০১৯, ১২:০৬

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় ভারতের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিন্দা জানাবে পাকিস্তান। আর তাতে পাকিস্তানকে পূর্ণাঙ্গ সমর্থন দেবে চীন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে এ বিষয়ে নিশ্চয়তা দিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি।

কাশ্মীর পরিস্থিতি নিয়ে উত্তেজনাকর পরিস্থিতির কারণে বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণের অংশ হিসেবে তড়িঘড়ি চীন সফরে যান মেহমুদ কুরেশি। সেখানে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাত হয়। সেখান থেকে ফিরে রাজধানী ইসলামাবাদে সংবাদ সম্মেলন করেন তিনি।

এ সময় তিনি বলেন, আমি চীনকে এ বিষয়ে অবহিত করেছি যে, এ বিষয়টি (কাশ্মীর পরিস্থিতি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তুলতে চাই। আমি দেশবাসীকে বলতে চাই যে, আমাদেরকে পূর্ণাঙ্গ সমর্থন দেয়ার নিশ্চয়তা দিয়েছেন চীনা নেতারা।

শুধু তা-ই নয়, নিউ ইয়র্কে আমাদের প্রতিনিধির সঙ্গে তাদের প্রতিনিধিকে যোগাযোগ রাখার নির্দেশনা দিয়েছেন। তাদেরকে আলোচনা চালিয়ে যেতে বলা হয়েছে। তিনি আরো জানিয়েছেন, একটি যৌথ কৌশল সমন্বয়ের জন্য ডিরেক্টর জেনারেল পর্যায়ে প্রতিটি দেশ নাম নির্ধারণ করেছে। চীন মনে করে জম্মু ও কাশ্মীর একটি আন্তর্জাতিক বিষয়। এর সমাধান হতে হবে জাতিসংঘের প্রস্তাবনার অধীনে।

মানবকণ্ঠ/এফএইচ




Loading...
ads





Loading...