চীনপন্থী শাসকের পদত্যাগ দাবিতে উত্তাল হংকং

চীনপন্থী শাসকের পদত্যাগ দাবিতে উত্তাল হংকং

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৬ জুন ২০১৯, ১৮:৫১,  আপডেট: ১৬ জুন ২০১৯, ১৯:০০

হংকং-এর চীনপন্থী শাসক ক্যারি ল্যামের পদত্যাগ দাবিতে রবিবার অন্তত ১০ হাজার বিক্ষোভকারী দেশটির রাজপথে আন্দোলনে নেমেছেন। কালো পোশাক পরে তারা বিভিন্ন পোস্টার ও স্লোগান দিয়ে আন্দোলন করছেন।

এর আগে শনিবার সংবাদ সম্মেলনে ক্যারি ল্যাম বলেন, এই বিলের কারণে সমাজে নানা বিভেদ দেখা দিয়েছে। তাই আমাদের সরকার এ বিল স্থগিত ও পুনরায় ভাবার সিদ্ধান্ত নিয়েছে।

হংকং সরকার চাপের মুখে প্রস্তাবিত ‘প্রত্যর্পণ বিল’ স্থগিত করলেও বিক্ষোভকারীদের নেতৃবৃন্দ জানিয়েছে, বিভেদ সৃষ্টিকারি এ আইন পুরোপুরি বাতিলই কেবল তাদের সন্তুষ্ট করবে।

সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের জিমি শাম আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, আমাদের সরকারকে জানানো দরকার যে, হংকং-এর জনগণ আন্দোলন থামাবে না, এ আইন প্রত্যাহার না করা পর্যন্ত তারা সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাবে।

উল্লেখ্য, বহিঃসমর্পণ বিল নিয়ে গত কয়েকদিন থেকে হংকংয়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছিল। বিলটি বাতিল করার জন্য দেশটির লাখো মানুষ রাস্তায় নামে। এনিয়ে পুলিশ ও বিক্ষোভকারীদের সঙ্গে তুমুল সংঘর্ষ বাধে।

বুধবারের এই সংঘর্ষে অন্তত ৭২ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছে দেশটির হাসপাতাল কতৃপক্ষ। ১৯৯৭ সালে চীনের কাছে ব্রিটেন হংকং পুনরায় ফিরিয়ে দেওয়ার পর থেকে দেশটিতে এমন সহিংসতা হয়নি।

মূলত চীন ও তাইওয়ানের মধ্যে অপরাধী প্রত্যর্পণ সংক্রান্ত একটি বিলের বিপক্ষে এই বিক্ষোভ। তবে বিক্ষোভকারীদের ক্ষোভের কেন্দ্রবিন্দু হংকংয়ের ওপর চীনের নিয়ন্ত্রণ। হংকংয়ের সাধারণ মানুষ মনে করছেন, বিলটি পাস হলে তা হংকংয়ের অভ্যন্তরীণ রাজনীতিতে চীনের হস্তক্ষেপের সুযোগ বাড়িয়ে দেবে। সেখান থেকেই বিক্ষোভে নেমেছে তারা।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads






Loading...