চোখ ওঠা সমস্যায় কী খাবেন


  • অনলাইন ডেস্ক
  • ১৪ অক্টোবর ২০২২, ১৩:৫৩,  আপডেট: ১৪ অক্টোবর ২০২২, ১৪:১০

বর্তমান সময়টা যেন চোখ ওঠার মৌসুম। ঋতু বদলের সঙ্গে হঠাৎই বেড়ে  গেছে এই সমস্যা। প্রায় প্রতিটি ঘরে কেউ না কেউ এ রোগে আক্রান্ত হচ্ছে।

সাধারনত গরমে আর বর্ষায় চোখ ওঠার প্রকোপ বেশি। চিকিৎসাবিজ্ঞানে  এটিকে বলে কনজাংটিভাইটিস বা কনজাংটিভার। রোগটি ছোঁয়াচে হওয়ায়  অন্যদের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে। 

চোখ ওঠার প্রধান কারণ হল ভাইরাস। ব্যাকটেরিয়ার আক্রমণেও এ সমস্যা হয়ে থাকে । এ সমস্যা দেখা দিলে চোখ লাল হয়ে যায়, ফুলে যায়, ব্যথা করে ও খচখচে অনুভূত হয়।

এসময় যেসব খাবার উপকারী

হলুদ ও কমলা রঙের ফলঃ হলুদ ও কমলা রঙের ফল ভিটামিন এ সমৃদ্ধ । তাই চোখ ওঠার সময় এই রঙের ফল অত্যন্ত উপযোগী।

কিশমিশঃ এতে পলিফেনলস থাকায় শরীর থেকে ফ্রি র‌্যাডিকেলস দূর করে। এছাড়া চোখের মাসলের উন্নতিতেও সাহায্য করে। রাতে কিশমিশ ভিজিয়ে রেখে সকালে সেই পানি খেলেও উপকার মেলে ।

পিংক সল্টঃ বিশেষজ্ঞদের মতে, চোখ ভালো রাখতে গোলাপি রঙের এই লবন দারুণ কার্যকর। এতে আছে ৮০টির বেশি মাইক্রোমিনারেলস, যা চোখের বিভিন্ন সমস্যা দূর করতে কাজ করে। তাই চোখ ওঠার সমস্যা দেখা দিলে খাবারে পিংক সল্ট যোগ করা যায় অনায়াসে। 

সবুজ শাকঃ সবুজ রঙের শাক খেলেও দারুণ উপকার পাওয়া যায়। সবুজ শাকে প্রচুর ফলিক অ্যাসিড থাকে, যা দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে।

বাদ দিতে হবে যেসব খাবার

চোখ ওঠার সমস্যায় জন্য কিছু খাবার এড়িয়ে চলাই ভালো। যেমন-  অতিরিক্ত চিনিযুক্ত খাবার, গ্রিল করা মাংস, ডুবোতেলে ভাজা খাবার ইত্যাদি ।

 


poisha bazar