‘হাঁচি’ এখন করোনার প্রাথমিক লক্ষণ


  • অনলাইন ডেস্ক
  • ১৮ জুলাই ২০২২, ২০:০৩

বুস্টারসহ করোনার তিন ডোজ টিকা দেওয়ার পরও বেশিরভাগ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। তাদের আক্রান্তের এই উপসর্গ যাচাই করে ব্রিটিশ গবেষকরা জানিয়েছেন নতুন এক তথ্য।

তারা বলছেন, টিকা দেওয়ার কারণে এখন কোনও মানুষ করোনায় আক্রান্ত হলেও তার শরীরে বিশেষ উপসর্গ দেখা যাচ্ছে না। সবার মধ্যেই কমন একটি উপসর্গ লক্ষ্য করা যাচ্ছে, তা হলো হাঁচি।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮ বাংলায় এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদন থেকে জানা যায়, যুক্তরাজ্যে লাখো মানুষ করোনা স্টাডির ‘জো অ্যাপ’ ব্যবহার করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনা টিকা নেওয়ার পরেও যারা আক্রান্ত হচ্ছেন; তাদের ক্ষেত্রে প্রাথমিক যে উপসর্গ দেখা যাচ্ছে সেটা হলো হাঁচি। তাই স্বাভাবিকের চেয়ে একটু বেশি হাঁচি এখন আর অবহেলা না করে গুরুত্ব দিতে হবে বেশি মাত্রায়।

হাঁচি একসময় করোনার বিরল উপসর্গ হিসেবে বিবেচিত হলেও এখন তা হয়ে উঠেছে প্রাথমিক উপসর্গ। তবে হাঁচি ছাড়াও অন্যান্য যে উপসর্গগুলো রিপোর্ট করা হয়েছে সেগুলো কম গুরুতর এবং দ্রুত সেরে ওঠা সম্ভব।

ব্রিটিশ গবেষকরা বলছেন, হাঁচি ছাড়াও অন্য আরও যে চারটি উপসর্গ করোনায় দেখা যেতে পারে তা হলো- সর্দি, গলা ব্যথা, মাথাব্যথা এবং ক্রমাগত কাশি। ক্ষেত্রবিশেষে হতে পারে অ্যালার্জিও। তাই এই উপসর্গগুলোর একটাও স্পষ্ট হয়ে ওঠলে, দেরি না করে করোনা টেস্ট দ্রুত করে নেওয়া উচিত বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।


poisha bazar